Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

সিকিমের দুর্যোগ পরিস্থিতি। উত্তরবঙ্গ-সহ বিভিন্ন জেলার দুর্যোগ পরিস্থিতি। তৃণমূলের ‘রাজভবন অভিযান’। সিপিএমের ‘সিজিও কমপ্লেক্স অভিযান’। অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে।

An image of Sikkim Flood

ভয়াবহ বিপর্যয় সিকিমে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ০৭:১৮
Share: Save:

সিকিমের দুর্যোগ পরিস্থিতি

মেঘভাঙা বৃষ্টির জেরে সিকিমের লোনক হ্রদ ফেটে প্রবল হড়পাবানে জলস্ফীতি তিস্তায়। এর ফলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে দেশের উত্তর-পূর্বের ছোট রাজ্যটিতে। প্রচুর বাড়ি-ঘরের সঙ্গে সেনা ছাউনিও ভাসিয়ে নিয়ে গিয়েছে তিস্তা। খোঁজ নেই ২৩ সেনা জওয়ানের। দেশের বাকি অংশের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ওই রাজ্য। বাংলা-সহ অন্য রাজ্যের বহু পর্যটক সেখানে আটকে পড়েছেন। ত্রাণ ও উদ্ধারের কাজ শুরু হলেও এখনও পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি। এ রাজ্যের সরকারও তৎপর হয়েছে পর্যটকদের উদ্ধারে। নজর থাকবে এই খবরের দিকে।

উত্তরবঙ্গ-সহ বিভিন্ন জেলার দুর্যোগ পরিস্থিতি

টানা বর্ষণে বাংলার জেলায় জেলায় ভোগান্তির ছবি। দক্ষিণের তুলনায় উত্তরবঙ্গের পরিস্থিতি নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। কারণ, উত্তাল তিস্তা নদী। তার জেরে উত্তরবঙ্গের একাধিক জায়গা জলমগ্ন হয়ে পড়েছে। পাহাড় থেকে সেই আতঙ্ক ধেয়ে আসছে সমতলের দিকে। তিস্তার অসংরক্ষিত এলাকায় লাল সতর্কতা জারি করেছে সেচ দফতর। সংরক্ষিত এলাকায় জারি হয়েছে হলুদ সতর্কতা। বিভিন্ন জায়গায় তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি।

তৃণমূলের ‘রাজভবন চলো’

আজ তৃণমূলের রাজভবন অভিযান। মঙ্গলবার দিল্লিতে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতির সঙ্গে দেখা করতে পারেনি তৃণমূল। শাসকদলের দাবি, সময় দিয়েও দেখা করেননি কেন্দ্রীয় মন্ত্রী। সেখানে ধর্না কর্মসূচি শুরু করলে তৃণমূল প্রতিনিধিদের কৃষিভবন থেকে টেনেহিঁচড়ে, চ্যাংদোলা করে দিল্লি পুলিশ মুখার্জি নগর থানায় নিয়ে যায়। সেখান থেকে ছাড়া পাওয়ার পর রাতেই অভিষেক বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, বৃহস্পতিবার এক লক্ষ কর্মী নিয়ে রাজভবন ঘেরাও করবে তৃণমূল। তিনটেয় রবীন্দ্রসদন থেকে শুরু হবে ওই মিছিল। ৩০-৪০ জনের প্রতিনিধি দল যাবে রাজভবনে রাজ্যপালের সঙ্গে দেখা করতে। অন্য দিকে রাজভবন জানিয়েছে, বৃহস্পতিবার সকালেই রাজ্যপাল দিল্লি থেকে উত্তরবঙ্গে যাবেন বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে।

সিপিএমের ‘সিজিও কমপ্লেক্স অভিযান’

নিয়োগ দুর্নীতি-সহ বিভিন্ন মামলায় সঠিক তদন্ত করে দোষীদের গ্রেফতারের দাবিতে আজ সল্টলেকের সিজিও কমপ্লেক্স অভিযানের ডাক দিয়েছে রাজ্য সিপিএম। সিজিও কমপ্লেক্সেই রয়েছে সিবিআই ও ইডি দফতর। তিনটি মিছিল যাবে সিজিও অভিমুখে। হাডকো মোড়, বৈশাখী ও লেকটাউন ফুটব্রিজ থেকে শুরু হবে মিছিলগুলি। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অভিষেকের আবেদনের শুনানি হাই কোর্টে

প্রথমে সশরীরে হাজিরা দেবেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী ১২ সেপ্টেম্বরের মধ্যে সব নথি দেওয়া হবে। তা খতিয়ে দেখবে ইডি। তাতে সন্তুষ্ট না হলে পুজোর পরে অভিষেককে নতুন করে সমন পাঠাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বুধবার ইডিকে এমনই প্রস্তাব দিয়েছে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। ওই বিষয়টি নিয়ে আজ আদালতে মতামত জানানোর কথা ইডির। দুপুর ২টোয় হবে মামলার শুনানি।

বিশ্বকাপ ক্রিকেটের সূচনা

আজ থেকে শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেট। প্রথম দিনই মুখোমুখি গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্স নিউ জ়িল্যান্ড। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে খেলা শুরু দুপুর ২টো থেকে। সরাসরি সম্প্রচার স্টার স্পোর্টসে।

এশিয়ান গেমস

এশিয়ান গেমসে আজ মহিলাদের হকিতে ফাইনালে ওঠার লড়াইয়ে নামছে ভারত। সেমিফাইনালে প্রতিপক্ষ চিন। এই ম্যাচ দুপুর দেড়টা থেকে। এ ছাড়াও তিরন্দাজি, কুস্তি, ব্যাডমিন্টন, বক্সিং, স্কোয়াশে নামছে ভারতীয় প্রতিযোগীরা। সম্প্রচার শুরু ভোর সাড়ে ৬টা থেকে। সব খেলা দেখা যাবে সোনির বিভিন্ন চ্যানেলে।

সাহিত্যে নোবেল ঘোষণা

চিকিৎসা বিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়নের পর এ বার সাহিত্যের পালা। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির তরফে এখন বিভিন্ন বিষয়ে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হচ্ছে। আজ ঘোষণা করা হবে সাহিত্যে নোবেলজয়ীর নাম। সারা বিশ্বেই এ নিয়ে যথেষ্ঠ কৌতূহল রয়েছে। এ বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য বৃদ্ধি করা হয়েছে। ভারতীয় মুদ্রায় এর অঙ্কটা প্রায় আট কোটি টাকা। সাহিত্যে নোবেল এ বার কে পাবেন, সে দিকে নজর থাকবে আনন্দবাজার অনলাইনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE