Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

জি২০: দিল্লিতে শীর্ষ সম্মেলনের প্রথম দিন। বিভিন্ন রাষ্ট্রনেতার সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক বৈঠক। রাষ্ট্রপতির আমন্ত্রণে নৈশভোজ। ধূপগুড়ির ফলাফলের বিশ্লেষণ।

g20 summit.

শনিবার নয়াদিল্লিতে শুরু হচ্ছে জি২০ শীর্ষ সম্মেলন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১০
Share: Save:

জি২০: দিল্লিতে শীর্ষ সম্মেলনের প্রথম দিন

আজ নয়াদিল্লিতে শুরু হচ্ছে জি২০ শীর্ষ সম্মেলন। এরই অবসরে ১৫ জন রাষ্ট্রনেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন মোদী। আজ সকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন ভারতীয় প্রধানমন্ত্রী। দুপুরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর সঙ্গে হবে মধ্যাহ্নভোজ বৈঠক। আজ রাতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডাকা নৈশভোজে যোগ দেবেন রাষ্ট্রনেতারা। থাকবেন দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই নৈশভোজে যোগ দেবেন।

ধূপগুড়ির ফলাফলের বিশ্লেষণ

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তার আগে ‘গেরুয়া গড়’ হিসাবে পরিচিত উত্তরবঙ্গে জেতা আসন ধূপগুড়ি হারানো বিজেপিকে উদ্বেগে রাখা উচিত। উত্তরেই এমন ফল হলে তুলনায় ‘দুর্বল’ দক্ষিণবঙ্গে কী করবে বিজেপি? ধূপগুড়ি উপনির্বাচনের ফলপ্রকাশের পর এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

এশিয়া কাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা

শুরু হয়ে গিয়েছে এশিয়া কাপ ক্রিকেটের সুপার ফোর পর্ব। আজ দ্বিতীয় ম্যাচে মুখোমুখি বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এই ম্যাচ স্টার স্পোর্টসে বিকেল ৩টে থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউএস ওপেন

ইউএস ওপেন টেনিসের পুরুষদের সিঙ্গলসের দ্বিতীয় সেমিফাইনাল আজ। মুখোমুখি শীর্ষ বাছাই কার্লোস আলকারাজ় ও তৃতীয় বাছাই ড্যানিল মেদভেদেভ। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

কেমন ব্যবসা করছে ‘জওয়ান’

বৃহস্পতিবার মুক্তি পেয়েছে শাহরুখ খানের নতুন ছবি ‘জওয়ান’। মুক্তির প্রথম দিনেই দেশে ছবিটি ৭৫ কোটি টাকার ব্যবসা করেছে। এর মধ্যে ৬৫ কোটি টাকা হিন্দিতে। আর বাকি ৫ কোটি তামিল ও ৫ কোটি তেলুগুতে। আজ এই ছবির ব্যবসার পরিমাণ আরও বাড়বে বলেই মনে করছেন সিনেমা ব্যবসা বিশেষজ্ঞদের একাংশ। নজর থাকবে এই খবরের দিকে।

ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি

পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করতে করতে সৌরযান আদিত্য-এল১ ক্রমশ বাড়িয়ে নিচ্ছে নিজের কক্ষপথের পরিধি এবং পৃথিবী থেকে নিজের দূরত্ব। মোট পাঁচটি পর্যায় এই কাজ সম্পন্ন করার লক্ষ্য স্থির করেছে ইসরো। যার মধ্যে দু’টি পর্যায়ের কাজ ইতিমধ্যেই সফল ভাবে শেষ হয়েছে। এই কক্ষপথে পৃথিবী থেকে তার সর্বাধিক দূরত্ব হবে ৪০হাজার ২২৫ কিলোমিটার। ১০ সেপ্টেম্বর কক্ষপথের পরিধি বৃদ্ধির তৃতীয় পর্যায়ের কাজ শুরু হবে। তার আগে নজর থাকবে নতুন কক্ষপথে সৌরযানের গতি প্রকৃতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE