Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

কর্নাটকে বিধানসভা নির্বাচন। নিয়োগ দুর্নীতি মামলার শুনানি সুপ্রিম কোর্টে। বেথুন স্কুলের ১৭৫তম বর্ষের অনুষ্ঠানে নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী। আইপিএলে চেন্নাই বনাম দিল্লির খেলা।

An image of election

বুধবার কর্নাটক বিধানসভার নির্বাচন। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৩ ০৭:০৩
Share: Save:

কর্নাটকে বিধানসভা নির্বাচন

আজ, বুধবার কর্নাটক বিধানসভার নির্বাচন। সকাল ৭টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। কর্নাটকে মোট ভোটারের সংখ্যা ৫ কোটি ৩১ লাখ ৩৩ হাজার ৫৪। বিভিন্ন রাজনৈতিক দলের মোট প্রার্থীর সংখ্যা ২,৬১৫। আজ নজর থাকবে ওই রাজ্যের ভোটগ্রহণ সংক্রান্ত নানা খবরের দিকে।

নিয়োগ দুর্নীতি মামলার শুনানি সুপ্রিম কোর্টে

প্রাথমিক-সহ স্কুলে নিয়োগ দুর্নীতির মামলার আজ শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। এর আগের শুনানিতে বাগ কমিটির রিপোর্টের ভিত্তিতে সংক্ষিপ্ত রিপোর্ট চেয়েছিল শীর্ষ আদালত। সেই মতো আজ ওই রিপোর্টের উপর শুনানি হওয়ার কথা রয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

বেথুন স্কুলের ১৭৫তম বর্ষের অনুষ্ঠানে নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী

১৭৫তম বর্ষে পা দিল কলকাতার বেথুন স্কুল। সেই উপলক্ষে আজ নেতাজি ইন্ডোরে অনুষ্ঠান রয়েছে। দুপুর ১টা নাগাদ এই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। আজ নজর থাকবে এই খবরের দিকেও।

‘দ্য কেরালা স্টোরি’ বিতর্ক

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গে এই সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে। ছবিটি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন নির্মাতারা। আজ নজর থাকবে এই ছবিকে কেন্দ্র করে বিতর্কের দিকে।

বীরভূমে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

আজ বীরভূমে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। সকাল ১০টা নাগাদ তাঁর এই কর্মসূচি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উত্তরপাড়ায় শুভেন্দুর মিছিল

আজ হুগলির উত্তরপাড়ায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর মিছিল রয়েছে। বিকেল ৪টে নাগাদ ধারসা পেট্রল পাম্প থেকে উত্তরপাড়া দোলতলা পর্যন্ত মিছিল হবে।

ইমরান গ্রেফতারের পর পাকিস্তানের পরিস্থিতি

মঙ্গলবার পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করা হয়েছে। এর প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে পাকিস্তান। মঙ্গলবার সন্ধ্যায় রওয়ালপিন্ডির সেনা সদরের গেট ভেঙে ভিতরে ঢুকে পড়েন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর কয়েকশো সমর্থক। সেখানে আগুন লাগিয়ে দেওয়া হয়। পেশোয়ারের সেনা শিবিরে একই কায়দায় ঢুকে লাগানো হল আগুন। হামলা হয় লাহোর এবং করাচির সেনা নিবাসেও। এই অবস্থায় আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে বাড়ছে তাপমাত্রা। মঙ্গলবার কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছিল। আরও দু’দিন তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। অন্য দিকে, ঘূর্ণিঝড় ‘মোকা’ নিয়ে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তারা জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ শক্তি সঞ্চয় করলে আজ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সেই গভীর নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে বঙ্গোপসাগর বরাবর উত্তর এবং উত্তর-পশ্চিম দিকে এগোলে বুধবার নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ফলে এই অবস্থায় ঘূর্ণিঝড় ‘মোকা’র গতিবিধি এবং কোথায়, কেমন ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

আইপিএল: চেন্নাই-দিল্লি

আজ আইপিএলে চেন্নাই বনাম দিল্লির খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

নিয়োগ বিতর্ক এবং ইডি-সিবিআই তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE