Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

কর্নাটকে ভোটের ফলপ্রকাশ। ৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ-পরবর্তী পরিস্থিতি। ইস্টবেঙ্গল ক্লাবের অনুষ্ঠানে সলমন খান। মুখ্যমন্ত্রীর বাড়িতে যাবেন ভাইজান।

An image of election

শনিবার কর্নাটক বিধানসভা নির্বাচনের ভোটের ফলপ্রকাশ। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ০৭:০৬
Share: Save:

কর্নাটকে ভোটের ফল

আজ, শনিবার কর্নাটক বিধানসভা নির্বাচনের ভোটের ফলপ্রকাশ। সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা। গণনার প্রতি মুহূর্তের ফল দেখা যাবে আনন্দবাজার অনলাইনে। অধিকাংশ বুথ ফেরত সমীক্ষা ওই রাজ্যে ত্রিশঙ্কু ফল হবে বলে জানিয়েছে। কর্নাটকে কে ক্ষমতা দখল করে নজর থাকবে সে দিকে।

৩৬ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ-পরবর্তী পরিস্থিতি

শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিকে ৩৬ হাজার অপ্রশিক্ষিত শিক্ষকের চাকরি বাতিলের রায় দেন। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের পরবর্তী পরিস্থিতির দিকে নজর থাকবে।

মমতার কালীঘাটের বাড়িতে সলমন

ইস্টবেঙ্গল ক্লাবের শতবর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শহরে আসছেন অভিনেতা সলমন খান। ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে যাওয়ার কথা তাঁর। বিকেল চারটে নাগাদ মমতার বাড়িতে যাওয়ার কথা সলমনের। আজ নজর থাকবে এই খবরের দিকে।

পূর্ব বর্ধমানে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

আজও পূর্ব বর্ধমানে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। সকাল ১০টা নাগাদ তাঁর এই কর্মসূচি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

ইস্টবেঙ্গল ক্লাবে সলমনের ‘কনসার্ট’

ইস্টবেঙ্গল ক্লাবের শতবর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন বলিউড অভিনেতা সলমন খান। সন্ধ্যা ৬টা নাগাদ সলমনের ‘কনসার্ট’ শুরু হবে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

‘মোকা’র গতিবিধি

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে স্থলভাগের দিকে এগিয়ে আসছে মোকা। আবহাওয়া দফতর জানিয়েছে, গতিবেগ বাড়িয়ে উত্তর দিকে এগোচ্ছে মোকা। শক্তি সঞ্চয় করে তা অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী রবিবার দুপুরে বাংলাদেশের কক্সবাজার এবং মায়ানমারের কায়াকপুরের মধ্যে আছড়ে পড়তে পারে মোকা। অতি প্রবল ঘূর্ণিঝড় হিসাবে ওই অঞ্চলের মধ্যে দিয়ে ঝড় অতিক্রম করতে পারে। ওই সময় মোকার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিমি। সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৭৫ কিমি। এই অবস্থায় আজ নজর থাকবে মোকা সংক্রান্ত নানা খবরের দিকে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে গরমের দাপট অব্যাহত থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজও গরম থাকবে রাজ্য জুড়ে। কলকাতার তাপমাত্রা কিছুটা কমতে পারে। দক্ষিণবঙ্গের অন্য জেলায় বেশি থাকবে তাপমাত্রা। আগামী ক'দিন গরমের অস্বস্তি বজায় থাকবে। মোকার প্রভাব বাংলায় পড়ার সম্ভাবনা কম। এই অবস্থায় আজ আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

আইপিএল

আজ আইপিএলে জোড়া ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৩টে নাগাদ রয়েছে হায়দরাবাদ বনাম লখনউয়ের খেলা। সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে দিল্লি ও পঞ্জাবের খেলা। নজর থাকবে এই দু'টি ম্যাচের দিকে।

ইমরানের গ্রেফতারি নিয়ে পাকিস্তানে বিতর্ক

প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতারের প্রতিবাদে এখনও উত্তাল পাকিস্তান। ইমরান গ্রেফতারের পরেই রওয়ালপিন্ডির সেনা সদরের গেট ভেঙে ভিতরে ঢুকে পড়েন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর কয়েকশো সমর্থক। সেখানে আগুন লাগিয়ে দেওয়া হয়। পেশোয়ারের সেনা শিবিরে একই কায়দায় ঢুকে লাগানো হল আগুন। হামলা হয় লাহোর এবং করাচির সেনা নিবাসেও। টানা চার দিন ধরে পাকিস্তানের বিভিন্ন জায়গা অশান্ত হয়ে উঠে। এর মধ্যেই বৃহস্পতিবার সে দেশের সুপ্রিম কোর্ট জানায়, ইমরানের গ্রেফতারি বেআইনি। তাঁকে মুক্তির কথাও বলা হয়। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

‘দ্য কেরালা স্টোরি’ বিতর্ক

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গে এই সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে। এ নিয়ে বিতর্কে জড়িয়েছেন চিত্রশিল্পী শুভাপ্রসন্ন এবং তৃণমূলের একটি অংশ। ছবিটি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন নির্মাতারা। শীর্ষ আদালত এ রাজ্যকে নোটিস পাঠিয়েছে। অন্য দিকে, কয়েকটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টেও। এই অবস্থায় আজ নজর থাকবে এই ছবিকে কেন্দ্র করে বিতর্কের দিকে।

নিয়োগ বিতর্ক এবং ইডি-সিবিআই তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। শুক্রবার কলকাতা হাই কোর্ট পুরসভায় নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআই এবং ইডির তদন্তের নির্দেশ বহাল রেখেছে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE