Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৪

৭৭তম স্বাধীনতা দিবস। যাদবপুরের ছাত্রমৃত্যুর তদন্ত। হিমাচলের প্রাকৃতিক বিপর্যয়। চন্দ্রযানের অগ্রগতি।

An image of Independence Day

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ০৬:৪২
Share: Save:

৭৭তম স্বাধীনতা দিবস

আজ দেশের ৭৭তম স্বাধীনতা দিবস। দেশ জুড়ে সাড়ম্বরে পালিত হবে দিনটি। লালকেল্লায় পতাকা উত্তোলন করে দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোষ্ঠীদ্বন্দ্বে দীর্ণ মণিপুরে স্বাধীনতা দিবসে বিদ্রোহী সংগঠনগুলি ধর্মঘটের ডাক দিয়েছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করবেন।

যাদবপুরের ছাত্রমৃত্যুর তদন্ত

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম বর্ষের এক ছাত্রের মৃত্যুতে সোমবার বেশ কয়েক জন পড়ুয়াকে থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। যারা হস্টেল ছেড়ে চলে গিয়েছেন, তাঁদের সম্পর্কেও খোঁজখবর নেওয়া হচ্ছে। ছাত্রমৃত্যুর সঙ্গে তাঁদের কোনও যোগ আছে কি না, খতিয়ে দেখা হচ্ছে তা-ও। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল জানিয়েছেন, তদন্ত চলছে। আইন অনুযায়ী সমস্ত ব্যবস্থা নেওয়া হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হিমাচলের প্রাকৃতিক বিপর্যয়

নাগাড়ে বৃষ্টিতে মুহুর্মুহু ধস নামছে হিমাচল প্রদেশের পাহাড়ে। মেঘ ভাঙা বৃষ্টি, হড়পা বান, ভূমি ধসে রবি থেকে সোমবার রাত পর্যন্ত ৩৬ জনের মৃত্যু হয়েছে উত্তরের এই রাজ্যে। বৃষ্টিতে ধসে যাওয়া মন্দিরে চাপা পড়ে থাকা অনেককেই সোমবার রাত পর্যন্ত উদ্ধার করা যায়নি। মৃতের সংখ্যা বাড়তে বলে মনে করা হচ্ছে। অন্য দিকে, হিমাচলের প্রতিবেশী রাজ্য উত্তরাখণ্ডও বৃষ্টিতে বেহাল। চোখের সামনে নদীতে ধসে পড়তে দেখা গিয়েছে তিনতলার এক কলেজ ভবনকে। আজ এই প্রাকৃতিক বিপর্যয়ের দিকে নজর থাকবে।

চন্দ্রযানের অগ্রগতি

ভারতের চন্দ্রযান-৩ তার লক্ষ্যের খুব কাছাকাছি। দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই মহাকাশযানের সামনে কঠিন পরীক্ষা। চাঁদে পৌঁছতে মোট পাঁচ বার চন্দ্রযান-৩-এর কক্ষপথ পরিবর্তন করানোর পরিকল্পনা করেছে ইসরো। হিসাব মতো, আর তিনটি কক্ষপথ বাকি। নজরে থাকবে এই খবরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE