Advertisement
২৬ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

কর্নাটকের মুখ্যমন্ত্রী কাকে করবে কংগ্রেস? মোকা বিধ্বস্ত মায়ানমার ও বাংলাদেশ। রাজ্যে গরমের দাপট অব্যাহত থাকবে। মানিকের জামিন মামলার শুনানি হাই কোর্টে। আইপিএলে গুজরাত বনাম হায়দরাবাদের খেলা।

An image of Congress

কর্নাটক বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছে কংগ্রেস। ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ০৭:০৪
Share: Save:

কর্নাটকের মুখ্যমন্ত্রী কাকে করবে কংগ্রেস?

কর্নাটক বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছে কংগ্রেস। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সে রাজ্যে সরকার গঠনের তৎপরতা শুরু করেছে তারা। ওই রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন তা এখন আলোচনার বিষয় হয়ে উঠেছে। কর্নাটকের মুখ্যমন্ত্রী কাকে করে কংগ্রেস আজ, সোমবার সেই খবরের দিকে নজর থাকবে।

মোকা বিধ্বস্ত মায়ানমার ও বাংলাদেশ

অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে রবিবার মোকা মায়ানমারে আছড়ে পড়েছে। এই ঝড়ে সে দেশে কয়েক জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বাংলাদেশেও মোকার প্রভাব কিছুটা পড়েছে। মোকার প্রভাব এবং ওই দুই দেশে ক্ষয়ক্ষতির দিকে নজর আজ থাকবে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে গরমের দাপট অব্যাহত থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজও গরম থাকবে রাজ্য জুড়ে। রবিবারের তুলনায় কলকাতার তাপমাত্রা আজ ২ডিগ্রি সেলসিয়াস বাড়বে। শহরের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছবে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। দক্ষিণবঙ্গের অন্য জেলায় বেশি থাকবে তাপমাত্রা। আগামী ক’দিন গরমের অস্বস্তি বজায় থাকবে। এই অবস্থায় আজ আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

জনসংযোগ যাত্রা: পূর্ব বর্ধমানে অভিষেক

আজও পূর্ব বর্ধমানে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। বিকেল ৩টে থেকে তাঁর এই কর্মসূচি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মানিকের জামিন মামলার শুনানি হাই কোর্টে

প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করেছিল ইডি। জামিনের আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি। গত সপ্তাহের পর আজ তাঁর মামলাটির ফের শুনানি রয়েছে হাই কোর্টে। আদালত মানিকের জামিন নিয়ে কী জানাল সে দিকে নজর থাকবে।

৩৬০০০ চাকরি বাতিল নিয়ে পর্ষদের পদক্ষেপ কী?

গত সপ্তাহে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিকের তৎকালীন অপ্রশিক্ষিত ৩৬ হাজার শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছেন। এই রায় মানবে না বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। উচ্চতর আদালতে যাওয়ার কথা জানিয়েছে তারা। এই অবস্থায় আজ পর্ষদের পদক্ষেপের দিকে নজর থাকবে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

আইপিএল: গুজরাত-হায়দরাবাদ

আজ আইপিএলে গুজরাত বনাম হায়দরাবাদের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE