Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

বেঙ্গালুরুতে বিরোধী জোটের বৈঠক-প্রস্তুতি। উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি। দিল্লি-সহ উত্তর ভারতের বন্যা পরিস্থিতি। রাজ্যে পঞ্চায়েত ভোট পরবর্তী অবস্থা।

An image of Opposition Party Meet

পটনার পরে সোমবার বেঙ্গালুরুতে বিরোধী জোটের বৈঠকের প্রথম দিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ০৭:২০
Share: Save:

বেঙ্গালুরু বৈঠক

পটনার পরে আজ, সোমবার বেঙ্গালুরুতে বিরোধী জোটের বৈঠকের প্রথম দিন। লোকসভা নির্বাচনকে সামনে রেখেই বিজেপি বিরোধী দলগুলির একজোট হওয়ার উদ্যোগ। সেখানে অন্তত ২০টি দল অংশ নিতে পারে। বৈঠকে যোগ দিতে রওনা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। বেঙ্গালুরুতে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধীর আমন্ত্রণে নৈশভোজ রয়েছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত নানা খবরের দিকে।

উত্তরবঙ্গের বন্যা পরিস্থিতি

ভারী বর্ষণের কারণে উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। একাধিক এলাকা জলমগ্ন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেচমন্ত্রী উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন। অন্য দিকে, আজ কলকাতা-সহ রাজ্যের অন্য জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দিল্লি-সহ উত্তর ভারতের বন্যা পরিস্থিতি

দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণে বিপর্যস্ত জনজীবন। ভারী বর্ষণে বিপর্যস্ত হিমাচল প্রদেশ, দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের মতো উত্তর ভারতের বিভিন্ন এলাকা। গত দু’দিনে সেখানে দুর্যোগে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাজধানী দিল্লির প্রচুর জায়গায় জল জমে যায়। বন্ধ করে দেওয়া হয় দিল্লির সবচেয়ে বড় শ্মশান। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

অসমের বন্যা পরিস্থিতি

বন্যা পরিস্থিতিতে অসমে ক্ষতিগ্রস্ত প্রচুর মানুষ। সেখানে ১৭টি জেলায় ৬৭ হাজারেরও বেশি বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ব্রহ্মপুত্র নদ-সহ বিভিন্ন নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। যার ফলে অসমে বন্যা পরিস্থিতি আরও উদ্বেগজনক হতে পারে বলে আশঙ্কা। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে পঞ্চায়েত ভোট পরবর্তী অবস্থা

রাজ্যে পঞ্চায়েত ভোট মিটে যাওয়ার পরেও নানা জায়গায় অশান্তির খবর সামনে আসছে। কোথায় কোথায় পুনর্নির্বাচন প্রয়োজন তা জানতে জেলাশাসকদের চিঠি দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। এই অবস্থায় আজ ভোট পরবর্তী অবস্থার দিকে নজর থাকবে।

হাই কোর্টে ভোট নিয়ে বিভিন্ন মামলার শুনানি

পঞ্চায়েত ভোটের গণনা এবং অশান্তি নিয়ে অনেক মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে। আজ কয়েকটি মামলার শুনানি রয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চেও গণনা নিয়ে কয়েকটি মামলা রয়েছে। আজ নজর থাকবে আদালতে এই মামলাগুলির শুনানির দিকে।

বাংলার সাত রাজ্যসভা প্রার্থী জয়ের শংসাপত্র পাবেন

বাংলা থেকে সাত জন রাজ্যসভার প্রার্থী জয়ী হয়েছেন। ওই প্রার্থীদের আজ জয়ের শংসাপত্র দেওয়ার কথা। শংসাপত্র পাওয়ার পরে তাঁরা সাংসদ হিসাবে রাজ্যসভায় যাবেন। আজ নজর থাকবে এই খবরের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE