Advertisement
২৫ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

দেশ জুড়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মবার্ষিকী পালন। কার্শিয়াংয়ে শেষ হচ্ছে প্রদেশ কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। দিল্লি হাই কোর্টে অনুব্রত মণ্ডলের মামলার শুনানি।

নেতাজি সুভাষচন্দ্র বসু।

নেতাজি সুভাষচন্দ্র বসু। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ০৭:২২
Share: Save:

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মবার্ষিকী

আজ, সোমবার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৬তম জন্মবার্ষিকী। এই উপলক্ষে কলকাতা, দিল্লি-সহ দেশ জুড়ে নানা অনুষ্ঠান রয়েছে। বেলা ১২টায় ধর্মতলায় নেতাজি মূর্তিতে মাল্যদান করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে মাল্যদান করতে যাবেন বামফ্রন্ট নেতৃত্বও। সকাল ৯টা নাগাদ শহিদ মিনারে আরএসএসের ‘নেতাজি লহ প্রণাম’ কর্মসূচিতে অংশ নেবেন আরএসএসস প্রধান মোহন ভাগবত।

কার্শিয়াংয়ে শেষ হবে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা

আজ পশ্চিমবঙ্গে শেষ হচ্ছে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা। প্রদেশ কংগ্রেসের নেতৃত্বে দক্ষিণবঙ্গ থেকে যাত্রা শুরু হয়েছিল। আজ উত্তরবঙ্গের কার্শিয়াংয়ে এই যাত্রার শেষ হচ্ছে। এই কর্মসূচিতে যোগ দেওয়ার কথা প্রদেশ কংগ্রেসের শীর্ষ স্থানীয় নেতাদের। নজর থাকবে এই খবরের দিকে।

দিল্লি হাই কোর্টে অনুব্রত মণ্ডলের মামলার শুনানি

আজ দিল্লি হাই কোর্টে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের মামলার শুনানি রয়েছে। দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট তাঁকে রাজধানীতে হাজিরার নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে যান অনুব্রত। আজ এই মামলায় আদালতের নির্দেশের দিকে নজর থাকবে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজোর দাবি ঘিরে বিতণ্ডা

সরস্বতী পুজো নিয়ে বিতণ্ডায় জড়াল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। শিক্ষাঙ্গনে পুজো নিয়ে আপত্তি জানান কর্তৃপক্ষ। যদিও তৃণমূল ছাত্রপরিষদ জানিয়েছে, প্রেসিডেন্সিতে তারা সরস্বতী পুজো করবে। এর বিরোধিতা করেন প্রেসিডেন্সিরই ছাত্রছাত্রীদের একাংশ। তাঁদের বক্তব্য, তৃণমূল শিক্ষা প্রাঙ্গণে অযথা রাজনীতি এবং ধর্মকে ঢোকানোর চেষ্টা করছে, যা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না। ফলে সব মিলিয়ে বিষয়টি নিয়ে বিতণ্ডা শুরু হয়েছে। এই সংক্রান্ত আরও খবরের দিকে আজ নজর থাকবে।

ভাঙড়ের পরিস্থিতি

গত শুক্রবার থেকে উত্তপ্ত দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়। এই আবহে রবিবার সকালে ভাঙড়ের উত্তর গাজিপুর এলাকা থেকে উদ্ধার করা হয়েছে বেশ কিছু তাজা বোমা। বোমাগুলি উদ্ধার হয়েছে তৃণমূল নেতা আরাবুল ইসলামের বাড়ির কিছুটা দূর থেকে। ফলে এই ঘটনায় ফের উত্তেজনা তৈরি হয়েছে। এর আগে তৃণমূল এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর কর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের জেরে উত্তপ্ত হয়েছিল ভাঙড়। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে শীতের আমেজ থাকলেও, এখনই আর পারদ পতনের সম্ভাবনা নেই। আবহাওয়া দফতর জানিয়েছে, তাপমাত্রা আর কমবে না। রাজ্যে তাপমাত্রার পারদ স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। তবে আগামী কয়েক দিন আরও ঠান্ডা অনুভূত হবে।

যৌন হেনস্থার অভিযোগ ঘিরে ভারতীয় কুস্তির অচলাবস্থা

জাতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন বিনেশ ফোগত, বজরং পুনিয়ারা। এই অভিযোগের পরে সংস্থার সহ-সভাপতি বিনোদ তোমরকে বরখাস্ত করেছে কেন্দ্র। ব্রিজভূষণের এলাকা গোন্ডা-সহ সব জায়গার কুস্তি প্রতিযোগিতা বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে জাতীয় কুস্তি সংস্থার সাধারণ সভার বৈঠকও। ভারতীয় কুস্তির এই অচলাবস্থার দিকে আজ নজর থাকবে।

অস্ট্রেলিয়ান ওপেন টেনিস

শনিবার স্ট্রেট সেটে জিতে অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠে গেলেন নোভাক জোকোভিচ। হ্যামস্ট্রিংয়ের চোট তাঁকে সমস্যায় ফেলছে বলে অনেকে মনে করছেন। তবে শনিবার বেশ ভাল ছন্দে পাওয়া যায় জোকোভিচকে। আজকেও ভোর সাড়ে ৫টা থেকে শুরু হয়েছে অস্ট্রেলিয়ান ওপেনের খেলা। এই খেলার আরও খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE