Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

পটনায় বিরোধীদের বৈঠকে মমতা-অভিষেক। হাই কোর্টে পঞ্চায়েত মামলার শুনানি। রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না। সিবিআই দফতরে শিক্ষাসচিব মণীশ জৈনের হাজিরা। মোদীর আমেরিকা সফর।

Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ০৫:৫৬
Share: Save:

পটনায় বিরোধীদের বৈঠকে মমতা-অভিষেক

আজ, শুক্রবার পটনায় বিজেপি বিরোধী দলগুলির বৈঠক রয়েছে। ওই বৈঠকে যোগ দিতে বাংলা থেকে গিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে উপস্থিত থাকার কথা বিজেপি বিরোধী অনেক দলেরই। আজ নজর থাকবে বিরোধীদের এই বৈঠকের দিকে।

হাই কোর্টে পঞ্চায়েত মামলার শুনানি

আজ কলকাতা হাই কোর্টে পঞ্চায়েত মামলার শুনানি রয়েছে। আইএসএফ প্রার্থীদের মনোনয়ন এবং বিদেশে থেকে মনোনয়ন জমা দিয়েছেন এক তৃণমূল প্রার্থী— এই সংক্রান্ত দু’টি মামলার শুনানি রয়েছে। এ ব্যাপারে রাজ্য নির্বাচন কমিশনের বক্তব্য জানতে চেয়েছে হাই কোর্ট। আজ নজর থাকবে এই খবরের দিকে।

রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না

রাজ্যের পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে এখনও পর্যন্ত ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়েছে রাজ্য নির্বাচন কমিশন। ধাপে ধাপে ওই বাহিনী রাজ্যে পৌঁছে যাওয়ার কথা। আজ কত বাহিনী এল সেই খবরের দিকে নজর থাকবে।

সিবিআই দফতরে শিক্ষাসচিব মণীশ জৈনের হাজিরা

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় আজ রাজ্যের শিক্ষাসচিব মণীশ জৈনকে তলব করেছে সিবিআই। আজ বেলা ১১টা নাগাদ তাঁর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে (নিজাম প্যালেসে) হাজিরা দেওয়ার কথা। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

আদালতে কুন্তল, নীলাদ্রি, তাপসদের চার্জশিট সংক্রান্ত শুনানি

নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল, নীলাদ্রি, তাপসদের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে সিবিআই। আজ সেই চার্জশিট সংক্রান্ত শুনানি রয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বেশ কিছু অশান্তির ঘটনা ঘটছে। কিছু জায়গায় গন্ডগোল লেগেই রয়েছে। বৃহস্পতিবার পুরুলিয়ায় গুলিচালনার ঘটনা ঘটে। এই অবস্থায় ভোট ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি দিকেও নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শ্যামাপ্রসাদের মৃত্যুদিনে রাজ্য বিজেপির কর্মসূচি

আজ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুদিন। এই দিনটি পালন করবে রাজ্য বিজেপি। গেরুয়া শিবিরের এই কর্মসূচির দিকে আজ নজর থাকবে।

মোদীর আমেরিকা সফর

আমেরিকা সফরে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সেখানে তাঁর একাধিক কর্মসূচি রয়েছে। বৃহস্পতিবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন মোদী। আজ নজর থাকবে তাঁর সফরের আরও খবরের দিকে।

মহিলাদের অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, দ্বিতীয় দিন

আজ মহিলাদের অ্যাশেজের প্রথম ম্যাচের দ্বিতীয় দিন। বিকেল সাড়ে ৩টে থেকে নাগাদ ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

রাজ্যের আবহাওয়া কেমন?

গরমের অস্বস্তি বজায় থাকলেও আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা কম থাকবে। বজ্রবিদুৎ-সহ বৃষ্টিও হতে পারে কিছু জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে গরমের অস্বস্তি বজায় থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস। শহরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE