Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

চন্দ্রজয়ের পর মোদীর ‘মন কি বাত’। চন্দ্রপৃষ্ঠে বিক্রম ও প্রজ্ঞানের কাজকর্ম। যাদবপুরকাণ্ডে তদন্ত কোন পথে। ডুরান্ড কোয়ার্টার ফাইনালে মোহনবাগান। বিশ্বচ্যাম্পিয়ন হতে পারবেন নীরজ?

neeraj chopra

নীরজ চোপড়া। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ০৬:৫৮
Share: Save:

চন্দ্রজয়ের পর মোদীর ‘মন কি বাত’

প্রতি মাসের শেষ রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে। আজ সকাল ১১টায় প্রচারিত হবে এ মাসের ‘মন কি বাত’ অনুষ্ঠান। আকাশবাণী এবং দূরদর্শনের সব ক’টি চ্যানেলে এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হবে। এ ছাড়া শোনা যাবে আকাশবাণীর ইউটিউব চ্যানেল এবং ‘নিউজ অন এআইআর’ অ্যাপেও। ভারতের চন্দ্রজয়ের পর এটাই মোদীর প্রথম ‘মন কি বাত’। তিনি কী বলেন সে দিকে আজ নজর থাকবে।

চন্দ্রপৃষ্ঠে প্রজ্ঞানের কাজকর্ম

চন্দ্রযান-৩ চাঁদের মাটিতে সদ্য এঁকে দিয়েছে ভারতের সাফল্যের ইতিহাস। সারা দুনিয়ায় এ নিয়ে আলোচনা চলছে। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ জন্য ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। চাঁদে ল্যান্ডারের মধ্য থেকে বেরিয়ে এসেছে রোভার প্রজ্ঞানও। চাঁদের দক্ষিণ মেরুতে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করছে সে। পৃথিবীতে ছবি এবং ভিডিয়ো এসে পৌঁছচ্ছে। রোভারের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

যাদবপুরকাণ্ডে তদন্ত কোন পথে

যাদবপুরকাণ্ডে অভিযুক্ত মনোতোষ ঘোষ এবং দীপশেখর দত্তের বিরুদ্ধে নতুন আইনে মামলা করেছে পুলিশ। সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে রুজু হওয়া সেই মামলায় আদালত ওই দু’জনকে শনিবার পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। অন্য দিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ১০টি জায়গায় বসানো হচ্ছে ২৬টি সিসি ক্যামেরা। আজ নজরে থাকবে যাদবপুরকাণ্ডের তদন্ত কোন পথে এগোয়।

ডুরান্ড কোয়ার্টার ফাইনালে নামছে মোহনবাগান

ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে আজ নামছে মোহনবাগান সুপার জায়ান্ট। বিপক্ষে মুম্বই সিটি এফসি। এই ম্যাচ যুবভারতী ক্রীড়াঙ্গনে সন্ধ্যা ৬টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস ৫ চ্যানেলে।

বিশ্বচ্যাম্পিয়ন হতে পারবেন নীরজ?

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিনের ফাইনালে উঠেছেন নীরজ চোপড়া। অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজ ছাড়াও ফাইনালে উঠেছেন ভারতের ডিপি মনু এবং কিশোর জেনা। কে হবেন বিশ্বচ্যাম্পিয়ন? প্রতিযোগিতা শুরু রাত ১১:৪৫ থেকে। দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE