Advertisement
১১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১২

কোভিড মোকাবিলায় হাসপাতালগুলিতে ‘মক ড্রিল’ শুরু। প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম পর্যায়ের ইন্টারভিউ। দুবরাজপুর আদালতে অনুব্রতের হাজিরা। নলহাটিতে শুভেন্দুর সভা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ০৭:২৯
Share: Save:

কোভিড মোকাবিলায় হাসপাতালে ‘মক ড্রিল’

করোনা উদ্বেগের মধ্যে আজ, মঙ্গলবার হাসপাতালগুলিতে মক ড্রিল করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই মতো কোভিড হাসপাতাল-সহ সমস্ত সরকারি স্বাস্থ্যকেন্দ্রে এই মক ড্রিল হবে। মক ড্রিলের সময় হাসপাতালগুলিতে কত সংখ্যক বেড রয়েছে, এর মধ্যে আইসোলেশন বেড কত, অক্সিজেনযুক্ত আইসোলেশন বেড, আইসিইউ বেড ও ভেন্টিলেটর সাপোর্টেড বেড কত রয়েছে, তা খতিয়ে দেখা হবে। এ ছাড়া খতিয়ে দেখা হবে হাসপাতালে অক্সিজেন সরবরাহ কেমন, কতটা অক্সিজেন সংরক্ষণ করে রাখা সম্ভব, তা-ও।

২০১২, ’১৪, ’১৭ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম পর্যায়ের ইন্টারভিউ

প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ পরীক্ষার আজ ইন্টারভিউ রয়েছে। ২০১২, ২০১৪ এবং ২০১৭ সালের পরীক্ষার্থীদের আজ হবে প্রথম পর্যায়ের ইন্টারভিউ।

দুবরাজপুর আদালতে অনুব্রতের হাজিরা

খুনের চেষ্টার অভিযোগে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলকে ৭ দিনের পুলিশি হেফাজতে নির্দেশ দিয়েছিল দুবরাজপুর আদালত। আজ সেই মেয়াদ শেষ হচ্ছে। মঙ্গলবার তাই অনুব্রতকে ফের আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে আজ নজর থাকবে।

বাংলা-সহ দেশে নতুন করে করোনা নজরদারি

চিনে করোনা মাথাচাড়া দিতেই বাংলা-সহ সারা দেশে নতুন করে করোনা নজরদারি শুরু হয়েছে। আগেই এ বিষয়ে রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই মতো পরিকল্পনা নেওয়া শুরু হয়েছে। আন্তর্জাতিক বিমানবন্দরগুলিতে শুরু হয়েছে করোনা পরীক্ষা। ফের চালু হয়েছে মাস্ক ব্যবহার। সোমবার কলকাতা বিমানবন্দর থেকে দু’জন করোনা আক্রান্তের খোঁজ মিলেছে। তাঁরা বিদেশ থেকে এসেছিলেন।

চিনের করোনা পরিস্থিতি

চিনে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। সে দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। স্বাস্থ্য বিশেষজ্ঞেরা মনে করছেন, চিনকে করোনা যে ভাবে গ্রাস করেছে, তা এখনই রোধ করা না গেলে আগামী ৩ মাসে দেশের ৬০ শতাংশ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হবেন। এখন চিনে প্রতি দিন কয়েক হাজার মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছেন। মৃত্যুর সংখ্যাও প্রচুর। সে দেশের হাসপাতালগুলিতে শয্যার অমিল দেখা দিয়েছে। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারতীয় ক্রিকেট দলের খবর

আগামী ৩ জানুয়ারি ভারত সফরে আসবে শ্রীলঙ্কার ক্রিকেট দল। ওই দিন প্রথম টি২০ ম্যাচ রয়েছে দু’দেশের মধ্যে। তার আগে ভারতীয় ক্রিকেট দলের খবরের দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

রাজ্যের তাপমাত্রা ফের কমতে শুরু করবে। ঠান্ডা বাড়বে। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের শক্তি ক্রমশ কমে আসছে। ফলে আগামী বুধবার রাত বা বৃহস্পতিবার সকাল থেকে পারদ নামতে শুরু করবে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামতে পারে। তবে গত দু’দিনের তুলনায় আজ খুব বেশি তাপমাত্রার হেরফের হবে না।

বাংলা-নাগাল্যান্ড রঞ্জি ট্রফি প্রথম দিন

আজ রঞ্জি ট্রফির ম্যাচ রয়েছে। বাংলা বনাম নাগাল্যান্ডের প্রথম দিনের খেলা। সকাল সাড়ে ৮টা থেকে খেলাটি শুরু হবে।

নলহাটিতে শুভেন্দুর সভা

আজ বীরভূমের নলহাটিতে সভা রয়েছে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। দুপুর নাগাদ এই সভাটি শুরু হওয়ার কথা। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্ব

উত্তপ্ত রাশিয়া এবং ইউক্রেনের পরিস্থিতি। রুশ সেনার পাল্টা জবাব দিয়েছে ইউক্রেনের সেনা। রবিবার রাতে রাশিয়ার দক্ষিণাঞ্চলে বোমারু বিমানের এক ঘাঁটিতে ড্রোন হামলা চালায় ইউক্রেন। এই ঘটনায় রাশিয়ার তিন জন সেনার মৃত্যু হয়েছে। কয়েক সপ্তাহ আগে এই একই বিমানঘাঁটিতে হামলা চালিয়েছিল ইউক্রেন বাহিনী। তার পর রবিবার রাতের ঘটনায় কিছুটা ধাক্কা খেয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ। ইউক্রেনের দাবি, ওই বিমান ঘাঁটিটি থেকেই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল রাশিয়া। এটা তারই পাল্টা কৌশল। অন্য দিকে, দুই দেশের এই পরিস্থিতির মধ্যে সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা হয় ইউক্রেনের প্রেসিডেন্টের। আজ এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন

আজ অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন। ভোর ৫টা থেকে খেলাটি শুরু হয়েছে। এই খেলার দিকে আজ নজর থাকবে।

পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টেস্টের দ্বিতীয় দিন

আজ পাকিস্তান বনাম নিউজিল্যান্ডের প্রথম টেস্টের দ্বিতীয় দিন। সকাল সাড়ে ১০টা থেকে খেলাটি শুরু হবে। এই খেলার ফলাফলের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE