Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

ঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে বুধবার তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিল। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আবহাওয়া ছিল গুমোট।

Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ০৭:১৬
Share: Save:

তেলঙ্গানায় বিধানসভা ভোট

আজ এক দফাতেই তেলঙ্গানার ১১৯টি বিধানসভা আসনের সব ক’টিতে ভোটগ্রহণ হবে। মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস)-র সঙ্গে সেখানে লড়াই কংগ্রেস এবং বিজেপির। এই সঙ্গেই শেষ হবে এক মাসব্যাপী পাঁচ রাজ্যের বিধানসভার ভোটগ্রহণ। ফল প্রকাশ হবে ৩ ডিসেম্বর। আমাদের নজর থাকবে ভোটের দিকে।

পাঁচ রাজ্যের বুথফেরত সমীক্ষার ফল

আজ তেলঙ্গানার ভোটগ্রহণ পর্ব মেটার পরেই শুরু হবে বুথফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ। তেলঙ্গানার পাশাপাশি আগেই ভোট হয়ে যাওয়া মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, রাজস্থান এবং মিজ়োরাম রয়েছে এই তালিকায়। সমীক্ষার ফলাফল থেকে একটা ধারণা পাওয়া গেলেও অতীতে অনেক সময় দেখা গিয়েছে সমীক্ষার ফল বাস্তবের সঙ্গে মেলেনি। আবার উল্টোটাও ঘটেছে। আমরা লক্ষ রাখব এই সমীক্ষার দিকে।

জ্যোতিপ্রিয়ের মামলার শুনানি

রেশন দুর্নীতি মামলায় রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতার করেছিল ইডি। আজ তাঁর মামলার শুনানি রয়েছে। দুপুর নাগাদ বিচার ভবনে এই মামলার শুনানি হবে।

নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হাই কোর্টে

আজ প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। মামলাটি শুনবেন বিচারপতি অমৃতা সিংহ। গত শুনানিতে এই মামলায় ইডির কাছে তদন্ত রিপোর্ট চেয়েছিল আদালত। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে ওই রিপোর্ট আজ আদালতে জমা দেওয়ার কথা। এ ছাড়া এই মামলায় রিপোর্ট দেওয়ার কথা প্রাথমিক শিক্ষা পর্ষদের। তাদেরকে জানাতে হবে বেআইনি ভাবে চাকরি পাওয়া কত জনকে বরখাস্ত করা হয়েছে। নজর থাকবে এই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধানসভার অধিবেশন

আজ বিধানসভার শীতকালীন অধিবেশন ফের উত্তপ্ত হতে পারে। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ধর্না চলাকালীন বিজেপি বিধায়কেরা অভব্য আচরণ করে জাতীয় সঙ্গীতের অবমাননা করেছেন— তৃণমূল পরিষদীয় দল স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে এই অভিযোগ দায়ের করেছেন। আজ সেই ঘটনার রেশ অধিবেশনে পড়তে পারে। প্রশ্নোত্তর পর্বের পাশাপাশি, মন্ত্রীদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বিল পাশ হবে বিধানসভায়। নজর থাকবে এই খবরে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ কোন দিকে?

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে বুধবার তাপমাত্রা বৃদ্ধি পেয়েছিল। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আবহাওয়া ছিল গুমোট। সেই নিম্নচাপের গতিপ্রকৃতি কী হয় সেই সংক্রান্ত খবরে নজর থাকবে আজ।

উত্তরকাশীতে উদ্ধার পরবর্তী পরিস্থিতি

টানা ১৭ দিন সুড়ঙ্গে আটকে থাকার পর ৪১ জন শ্রমিককে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার রাতে তাঁরা সুড়ঙ্গ থেকে বেরিয়েছেন। শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষার জন্য বুধবার নিয়ে যাওয়া হয়েছে হৃষীকেশ এমসে। চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী তাঁদের বাড়ি ফেরানো হবে। সুড়ঙ্গ থেকে বেরিয়ে আটকে থাকার মুহূর্তগুলির অভিজ্ঞতা শোনাচ্ছেন শ্রমিকেরা। গোটা দেশ তাঁদের নিয়ে উৎকণ্ঠায় ছিল। যেন বিশ্বজয় করে তাঁরা মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

ইজ়রায়েল-হামাস দ্বন্দ্ব

ইজ়রায়েল হামাস যুদ্ধবিরতির মধ্যেই হামাস আরও ১২ জন পণবন্দিকে মুক্তি দিয়েছে। ইজ়রায়েলও মুক্তি দিয়েছে ৩০ জন প্যালেস্টাইনিকে। কাতারের রাজধানী দোহায় আমেরিকা, ইজ়রায়েল এবং মিশরের গুপ্তচর সংস্থার প্রধানরা বৈঠক করেছেন। নজর থাকবে পশ্চিম এশিয়ার এই পরিস্থিতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE