Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

কী অবস্থায় জোশীমঠ। আরও ক’দিন জাঁকিয়ে শীত রাজ্যে। শীতে কাবু উত্তর ভারত। দিল্লি হাই কোর্টে অনুব্রত মণ্ডলের  মামলার শুনানি।

ভারত সরকারের ব্যবস্থাপনায় সোমবার থেকে জি২০ বৈঠক বসতে চলেছে কলকাতায়।

ভারত সরকারের ব্যবস্থাপনায় সোমবার থেকে জি২০ বৈঠক বসতে চলেছে কলকাতায়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ০৭:১১
Share: Save:

জোশীমঠের পরিস্থিতি

হিমালয়ের কোলে ছোট্ট পাহাড়ি জনপদ জোশীমঠের বিভিন্ন বাড়ি, হোটেলে ফাটল দেখা দিয়েছে। সময় যত গড়াচ্ছে সেই ফাটল ক্রমশ চওড়া হচ্ছে। ভেঙে পড়েছে পরিত্যক্ত মন্দির। আতঙ্কে প্রবল ঠান্ডার মধ্যেই বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে এসেছে সেখানকার ৬০০টি পরিবার। জোশীমঠ এখন যে আর বসবাসের উপযুক্ত নয় তা জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। এমনকি ‘বিপর্যয়গ্রস্ত’ তকমাও দেওয়া হয়েছে উত্তরাখণ্ডের এই শহরকে। আজ, সোমবার এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যে শীত কেমন, পূর্বাভাস কী

জাঁকিয়ে শীত পড়েছে রাজ্যে। প্রায় সর্বত্রই পারদ নিম্নমুখী। কনকনে ঠান্ডা কলকাতাতেও। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছে। সাম্প্রতিক কালে যা রেকর্ড। আবহাওয়া দফতর জানিয়েছে, এমন পরিস্থিতি আরও ক’দিন থাকবে। উত্তর এবং দক্ষিণবঙ্গেও কড়া শীত। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা সবচেয়ে নীচে। আজ আবহাওয়া সংক্রান্ত অন্যান্য খবরের দিকে নজর থাকবে।

শীতে কাবু উত্তর ভারত

উত্তর ভারতে শীতের দাপট। অনেক জায়গায় পারদ ৩ ডিগ্রিতে নেমে গিয়েছে। তীব্র ঠান্ডায় কাঁপছে দিল্লি। রাজধানীর তাপমাত্রা পাহাড়ি শহরগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। দিল্লির কিছু জায়গায় তাপমাত্রা কমে হয়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। দিল্লি ছাড়া ভারতের উত্তর-পশ্চিম রাজ্যগুলিতেও কড়া ঠান্ডা পড়েছে। পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় চলছে শীতের দাপট। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

দিল্লি হাই কোর্টে অনুব্রত মণ্ডলের মামলার শুনানি

আজ দিল্লি হাই কোর্টে অনুব্রত মণ্ডলের মামলার শুনানি হয়েছে। ইডি তাঁকে দিল্লি নিয়ে গিয়ে জেরা করতে চায়। রাউস অ্যাভিনিউ কোর্ট সেই অনুমতি দিয়েছিল। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে যান অনুব্রত।

গ্ৰুপ-ডি মামলার শুনানি সুপ্রিম কোর্টে

আজ স্কুলের গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। অবৈধ ভাবে চাকরি দেওয়া হয়েছে এমন ব্যক্তিদের বাঁচানোর জন্য অতিরিক্ত শূন্যপদ পূরণের পিছনে কার সিদ্ধান্ত ছিল তা খতিয়ে দেখতে সিবিআইকে নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। এই নির্দেশের বিরুদ্ধে শীর্ষ আদালতে যায় রাজ্য।

কলকাতা হাই কোর্টে শুনানি

আজ কলকাতা হাই কোর্টে একাধিক মামলার শুনানি রয়েছে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শুনবেন শিক্ষিকা ববিতা সরকারের বিরুদ্ধে এসএসসি চাকরিপ্রার্থী অনামিকা রায়ের মামলাটি। পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জনস্বার্থ মামলা রয়েছে। এ ছাড়া লালন শেখের মৃত্যু নিয়ে সিবিআই আধিকারিকদের করা মামলার শুনানি রয়েছে হাই কোর্টে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

যানবাহন নজরদারি ব্যবস্থার উদ্বোধন করবেন মমতা

আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আলিপুরে যানবাহন নজরদারি (ভিএলটিডি বা ভেহিকল লোকেশন ট্র্যাকিং ডিভাইস) ব্যবস্থার উদ্বোধন করবেন। সঙ্গে মাল্টি লেভেল কার পার্কিংয়েরও উদ্বোধন করবেন তিনি। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

জি২০ নিয়ে বৈঠক কলকাতায়

ভারত সরকারের ব্যবস্থাপনায় আজ থেকে জি২০ বৈঠক বসতে চলেছে কলকাতায়। তিন দিনের এই বৈঠক শুরু হবে নিউ টাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

বলিউড অভিনেত্রী তুনিশার মৃত্যু মামলায় প্রাক্তন প্রেমিক শীজ়ানের জামিনের শুনানি

ছোট পর্দার পরিচিত মুখ তুনিশা শর্মার মৃত্যু নিয়ে ক্রমশ পারদ চড়ছে। একে একে সামনে আসছে নানা তথ্য। প্রয়াত অভিনেত্রীর মায়ের অভিযোগের ভিত্তিতে গ্রেফতার হয়েছেন প্রাক্তন প্রেমিক শীজ়ান খান। তাঁর বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠেছে। অন্য দিকে, এই মামলায় জামিন চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন শীজ়ান। আজ এই মামলাটির শুনানি রয়েছে।

কেমন আছেন ঋষভ পন্থ

গত সপ্তাহে মুম্বইয়ের কোকিলাবেন ধীরুভাই অম্বানী হাসপাতালে অস্ত্রোপচার হয়েছে ঋষভ পন্থের। গাড়ি দুর্ঘটনায় ডান পায়ের হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে গিয়েছিল তাঁর। সেখানেই অস্ত্রোপচার করেছেন চিকিৎসকেরা। তবে এখনও সুস্থ হতে দীর্ঘ দিন সময় লাগবে ঋষভের। তিনি আজ কেমন থাকেন তা দেখার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

শুক্রবার দুপুর থেকে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি শুরু করার কথা জানিয়েছিল রাশিয়া। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধবিরতি-বার্তায় শুরু থেকেই ভরসা রাখেনি ইউক্রেন। ওইটুকু সময়ের মধ্যে কমপক্ষে ১৪ বার ইউক্রেনের দিকে গোলা ছুড়ে রাশিয়া। আজ এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE