Advertisement
০২ মে ২০২৪
Nitish Kumar

নীতীশ-তেজস্বীদের বিরুদ্ধে পটনার আদালতে মামলা, পুলিশের লাঠির ঘায়ে বিজেপি নেতার মৃত্যুর অভিযোগে

গত বৃহস্পতিবার পটনায় বিজেপির বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের লাঠি চালানোর ঘটনায় পটনার এক আদালতে মামলা দায়ের করা হয়েছে।

photo of Nitish Kumar and Tejashwi Yadav

নীতীশ কুমার এবং তেজস্বী যাদব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পটনা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ১৭:৪৭
Share: Save:

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরুদ্ধে পটনার আদালতে মামলা দায়ের করা হল। নীতীশ, তেজস্বী ছাড়াও আরও দু’জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন এক বিজেপি কর্মী। গত বৃহস্পতিবার পটনায় বিজেপির কর্মসূচিতে পুলিশের লাঠি চালানোর ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। রবিবার এই কথা জানা গিয়েছে।

পটনার জেলাশাসক এবং সিনিয়র পুলিশ সুপারেরও নামও রয়েছে অভিযোগপত্রে। শনিবার মামলাটি দায়ের করেছেন কৃষ্ণ সিংহ কাল্লু নামের এক রাজনৈতিক কর্মী। তিনি সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন।

নীতীশ সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে গত বৃহস্পতিবার বিক্ষোভ কর্মসূচি ছিল বিজেপির। ওই কর্মসূচি ঘিরে উত্তেজনা ছড়ায় বিহারের রাজধানীতে। পুলিশের লাঠির ঘায়ে বিজয় কুমার সিংহ নামে বিজেপির এক নেতার মৃত্যু হয়েছে বলে অভিযোগ। সেই ঘটনার পর এ বার রাজ্যের মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের করা হল।

পটনা দায়রা আদালতে পিটিশন দায়ের করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২, ৩২৩ ধারায় বিচারপ্রক্রিয়া করার আবেদন জানানো হয়েছে। বিজেপি কর্মীর আইনজীবী সুনীলকুমার সিংহ বলেছেন, ‘‘বিজেপির কর্মসূচি শান্তিপূর্ণ ছিল। তার পরও মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রীর নির্দেশে লাঠি চালিয়েছে পুলিশ। বিজেপি কর্মী বিজয় সিংহের মৃত্যু হয়েছে।’’

যদিও বিহার প্রশাসনের তরফে দাবি, সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, পুলিশ যেখানে লাঠি চালিয়েছিল, সেখানে নিহত বিজেপি কর্মীকে দেখা যায়নি। তাঁর দেহে কোনও আঘাতের চিহ্ন পাওয়া যায়নি বলেও দাবি করা হয়েছে। মামলার প্রেক্ষিতে এই প্রতিবেদন লেখা পর্যন্ত নীতীশ, তেজস্বীদের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar Tejaswi yadav Bihar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE