Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Vegetable

Inflation: পেট্রল-ডিজেলের সঙ্গে সবজির দামও বাড়ছে, মূল্যবৃদ্ধি ঘিরে আশঙ্কার মেঘ

রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া পরিসংখ্যান অবশ্য বলছে, ২০২০ সালের নভেম্বরের তুলনায় খুচরো মূল্যসূচক অনেকটাই নিয়ন্ত্রণে।

সবজির দাম বেড়েই চলেছে।

সবজির দাম বেড়েই চলেছে। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ২১:২১
Share: Save:

বেড়েই চলেছে বাজারে বোঝা। খুচরো মূল্যবৃদ্ধির হার অক্টোবরে ছিল ৪.৪৮ শতাংশের কাছাকাছি। নভেম্বরে তা বেড়ে হয়েছে ৪.৯১ শতাংশ। পেট্রোল-ডিজেলের সঙ্গে পাল্লা দিয়েই দাম বাড়ছে সবজির।

আমজনতার এই দুর্ভোগের জন্য জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি বড় কারণ বলেন মনে করছেন অর্থনীতিবিদদের অনেকেই। পরিবহণের খরচ বেড়ে যাওয়ায় সবজির দাম নাগালের বাইরে চলে যাচ্ছে মধ্যবিত্ত এবং নিম্নবিত্তের। অবশ্য রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া পরিসংখ্যান বলছে, ২০২০ সালের নভেম্বরের তুলনায় খুচরো মূল্যসূচক অনেকটাই নিয়ন্ত্রণে। সে সময় কোভিড পরবর্তী পরিস্থিতিতে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৯৩ শতাংশ।

সবজির পাশাপাশি গত কয়েক মাসে ভোজ্যতেলের দামও বেড়েছে অনেকটাই। মূল্যবৃদ্ধির হার ক্রমশ বাড়লেও তা এখনও রিজার্ভ ব্যাঙ্কের নির্ধারিত সীমার মধ্যেই রয়েছে বলে সরকারি সূত্রের দাবি। যদিও সব মিলিয়ে পরিস্থিতি আদৌ স্বস্তিদায়ক নয় বলে মনে করছেন অনেকেই। কারণ, আগামী দিনে তা আদৌ নিয়ন্ত্রণের মধ্যে থাকবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE