Advertisement
০৩ মে ২০২৪
Sonia Gandhi

ক্ষমতায় এলে মহিলাদের মাসে আড়াই হাজার, গ্যাস ৫০০ টাকায়, তেলঙ্গানায় প্রতিশ্রুতি সনিয়ার

প্রাক্তন সভানেত্রী জানালেন, তাঁর দল ক্ষমতায় এলে ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার পাবেন মহিলারা। মাসে মাসে পাবেন আড়াই হাজার টাকা। সরকারি বাসে বিনা খরচে সফর করতে পারবেন মহিলারা।

image of sonia gandhi

সনিয়া গান্ধী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ২৩:১৮
Share: Save:

তেলঙ্গানায় কংগ্রেসের সরকার দেখা তাঁর স্বপ্ন। সেই স্বপ্ন পূরণের জন্য ছ’টি প্রতিশ্রুতি ঘোষণা করলেন সনিয়া গান্ধী। তাতে অগ্রাধিকার দেওয়া হল মহিলাদের। রবিবার তেলঙ্গনায় প্রচারে গিয়ে কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী জানালেন, তাঁর দল ক্ষমতায় এলে ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার পাবেন মহিলারা। মাসে মাসে পাবেন আড়াই হাজার টাকা। সরকারি বাসে বিনা খরচে সফর করতে পারবেন মহিলারা। মহিলাদের মাসিক অর্থের প্রতিশ্রুতির সঙ্গে অনেকেই মিল পেয়েছেন এ রাজ্যে মুখ্যমন্ত্রীর প্রকল্প লক্ষ্মীর ভান্ডারের সঙ্গে।

চলতি বছরের শেষে তেলঙ্গানায় নির্বাচন। রবিবার টুক্কুগুড়ায় প্রচারে গিয়ে তেলঙ্গানার জন্মলগ্নের কথা মনে করিয়ে দিলেন সনিয়া। জানালেন, সেই জন্মের প্রক্রিয়ায় তিনিও অংশ নিয়েছিলেন। এর পরেই তিনি বলেন, ‘‘তেলঙ্গানায় কংগ্রেসের সরকার দেখা আমার স্বপ্ন। তাতে সব শ্রেণির ভাল হবে।’’ প্রসঙ্গত, শেষ ইউপিএ সরকারের আমলেই অন্ধ্রপ্রদেশ ভেঙে জন্ম হয় তেলঙ্গানা রাজ্যের।

কংগ্রেস ক্ষমতায় এলে কৃষকদেরও সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন সনিয়া। তিনি জানান, কৃষক এবং ভাগচাষীরা বছরে ১৫ হাজার টাকা পাবেন। কৃষি শ্রমিকেরা ১২ হাজার টাকা পাবেন। ধানচাষে অতিরিক্ত ৫০০ টাকা পাওয়া যাবে। ‘গৃহজ্যোতি’ প্রকল্পে কংগ্রেস ক্ষমতায় এলে প্রতি পরিবার ২০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবে। ‘ইন্দিরাম্মু ইন্দলু’ প্রকল্পে গৃহহীনদের জমি এবং পাঁচ লক্ষ টাকা দেওয়া হবে। তেলঙ্গানা আন্দোলনকারীরা ২৫০ বর্গগজ জমি পাবেন। সনিয়া জানান, তাঁর দল ক্ষমতায় এলে পড়ুয়াদের পাঁচ লক্ষ টাকার বিদ্যা ভরসা কার্ড দেওয়া হবে। প্রতি জেলায় থাকবে একটি করে তেলঙ্গানা আন্তর্জাতিক স্কুল। চার হাজার টাকা মাসিক পেনশন এবং রাজীব আরোগ্যশ্রী বিমার অধীনে ১০ লক্ষ টাকা দেওয়া হবে বলে প্রতিশ্রুতি সনিয়ার।

প্রসঙ্গত, তেলঙ্গানায় বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালে লোকসভা নির্বাচনের নীতি স্থির করার জন্য শনিবার এবং রবিবার বৈঠকে বসেছিলেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sonia gandhi Congress Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE