Advertisement
০৭ মে ২০২৪
Telangana Assembly Election 2023

‘প্রার্থী হতে চাইলে জমা দিন ৫০ হাজার টাকা’! তেলঙ্গানার বিধানসভা ভোটে নিয়ম কংগ্রেসের

নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। বিআরএস এবং বিজেপি ছেড়ে বেশ কিছু নেতা সেখানে কংগ্রেসে শামিল হয়েছেন।

Congress charges Rs 50,000 from nomination aspirants in Telangana Assembly Election
আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৯:২৫
Share: Save:

প্রার্থী হওয়ার আবেদনপত্রের সঙ্গেই জমা দিতে হবে ৫০ হাজার টাকা। আসন্ন বিধানসভা ভোটে টিকিট প্রত্যাশীদের জন্য এমনই নিয়ম চালু করেছে তেলঙ্গানা প্রদেশ কংগ্রেস। তবে তফসিলি জাতি-জনজাতির প্রার্থীদের জন্য সংরক্ষিত আসনের ক্ষেত্রে টিকিটের দাবিদারদের ২৫ হাজার টাকা জমা দিলেই চলবে।

তেলঙ্গানার এক কংগ্রেস নেতা জানিয়েছেন, ‘কর্নাটক মডেল’ অনুসরণ করেই তাঁদের এই পদক্ষেপ। প্রসঙ্গত, গত মে মাসে কর্নাটকে বিধানসভা ভোটের আগে অসংরক্ষিত আসনে টিকিট প্রত্যাশীদের কাছে ১ লক্ষ টাকা জমা দেওয়ার নিয়ম চালু করেছিল কংগ্রেস। তফসিলি জাতি-জনজাতির জন্য সংরক্ষিত আসনগুলির প্রার্থীদের জন্য জমা অঙ্কের পরিমাণ ছিল ৫০ হাজার টাকা।

চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে। এই পরিস্থিতিতে গত দু’মাসে বিআরএস এবং বিজেপি ছেড়ে বেশ কিছু নেতা কংগ্রেসে শামিল হয়েছেন। ঠিক যেমনটা পড়শি রাজ্য কর্নাটকের বিধানসভা ভোটের ক্ষেত্রে দেখা গিয়েছিল। এই পরিস্থিতিতে তেলঙ্গানার বিধানসভা ভোটের আগে কংগ্রেসের টিকিটের চাহিদা তুঙ্গে উঠতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের অনুমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Telangana Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE