Advertisement
০৩ মে ২০২৪
Chhattisgarh Assembly Election 2023

কাকা-ভাইপোর লড়াই এ বার ছত্তীসগঢ়ের ভোটে, মুখ্যমন্ত্রী ভূপেশের বিরুদ্ধে বিজেপির বিজয়

পাটন বিধানসভা আসনে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী তথা বর্তমান কংগ্রেস বিধায়ক ভূপেশ বঘেলের বিরুদ্ধে লড়বেন তাঁরই ভাইপো তথা দুর্গের বিজেপি সাংসদ বিজয় বঘেল।

বিজেপি সাংসদ বিজয় বঘেল (বাঁ দিকে) এবং ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল।

বিজেপি সাংসদ বিজয় বঘেল (বাঁ দিকে) এবং ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
রায়পুর শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ১৮:১২
Share: Save:

‘খেলার’ ফল এখন ২-১। ছত্তীসগঢ় বিধানসভার পরবর্তী নির্বাচনে কাকা-ভাইপোর ভোটের ল়ড়াই ‘টাই’ হয়ে যাবে বলে দাবি বিজেপি শিবিরের। বৃহস্পতিবার দুর্গ জেলার পাটন আসনের প্রার্থী ঘোষণার পর সে রাজ্যের বিজেপি সভাপতি অরুণ সাও বলেছেন, ‘‘এ বার মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেলের হার নিশ্চিত।’’

ছত্তীশগঢ়ের ৯০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে শুক্রবার ২১টিতে প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিজেপি। পদ্ম-শিবিরে তরফে জানানো হয়েছে পাটনে মুখ্যমন্ত্রী ভূপেশের বিরুদ্ধে লড়বেন তাঁরই ভাইপো তথা দুর্গের বর্তমান সাংসদ বিজয় বঘেল। তবে এ বারই প্রথম নয়। অতীতেও তিন বার পাটন দেখেছে কাকা-ভাইপোর লড়াই। ২০০৩ সালে কংগ্রেস প্রার্থী ভূপেশ হারিয়েছিলেন বিজয়কে। যদিও সে সময় বিজয় ছিলেন এনসিপিতে। এর পর ২০০৮-এ বিজেপির টিকিটে দাঁড়িয়ে কাকাকে হারিয়ে দেন বিজয়। কিন্তু ২০১৩-য় ভাইপোহে হারিয়ে পাটন ‘পুনর্দখল’ করেন ভূপেশ।

২০১৮-র বিধানসভা ভোটে দাঁড়াননি বিজয়। পরের বছর লোকসভা ভোটে বিজেপি প্রার্থী হিসাবে ‘দুর্গ’ জেতেন তিনি। প্রসঙ্গত, মহারাষ্ট্র রাজনীতিতে অতীতে প্রয়াত বালাসাহেব ঠাকরের সঙ্গে তাঁর ভাইপো রাজের এবং হালফিলে শরদ পওয়ারের সঙ্গে অজিতের ‘লড়াই’ দেখা গিয়েছে। কিন্তু ভোটে সমুখসমর হয়নি কখনও। প্রসঙ্গত, চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলঙ্গানা, মিজোরামের সঙ্গেই ছত্তীসগঢ়ে বিধানসভা ভোট হওয়ার কথা। সে রাজ্যে প্রতিদ্বন্দ্বিতা কার্যত দ্বিমুখী— ক্ষমতাসীন কংগ্রেস এবং বিরোধী বিজেপির মধ্যে। এখনও পর্যন্ত নির্বাচনের দিন ঘোষণা না হলেও বিজেপির তরফে মধ্যপ্রদেশের ৩৯ এবং ছত্তীসগঢ়ে ২১ আসনে প্রার্থীদের নাম প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chhattisgarh Congress BJP Bhupesh Baghel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE