Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Karnataka Assembly Election 2023

‘কংগ্রেসকে ভোট দিয়েছি, বাসে টিকিট কাটব না’, অনেকে দিচ্ছেন না বিদ্যুৎ বিলও! বিশৃঙ্খলা কর্নাটকে

সাধারণ মানুষের দাবি, জয় পেয়ে কংগ্রেস এতটাই বিগলিত যে, তারা তাদের নির্বাচনী ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতি ভুলতে বসেছে। আর তা নিয়েই সরব হতে দেখা যাচ্ছে সাধারণ মানুষকে।

Congress in Karnataka promised free power supply and bus rides, people started asking for those right away

যে হেতু কংগ্রেস সরকার গঠন করেছে তাই বকেয়া বিল মেটাতে রাজি নন কর্নাটকের সাধারণ মানুষ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ মে ২০২৩ ১১:২৮
Share: Save:

নির্বাচনে ভোট দিয়ে জেতানো হয়েছে। এবার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করতেই হবে। কর্নাটকে সদ্য ক্ষমতায় আসা কংগ্রেসকে এই বার্তাই পাঠাচ্ছেন সে রাজ্যের সাধারণ মানুষ। নিজেদের দাবি নিয়ে কর্নাটকের সাধারণ মানুষ এতটাই সরব যে, ইতিমধ্যেই বিদ্যুতের বকেয়া বিল মেটানো নিয়ে সে রাজ্যের বিভিন্ন জায়গায় বিশৃঙ্খলা তৈরি হয়েছে। মহিলারাও বিনামূল্যে বাসে চড়ার দাবি নিয়ে সরব হয়ে উঠেছেন।

কর্নাটকে সদ্য শেষ হওয়া বিধানসভা নির্বাচনে বিপুল আসনে জয়লাভ করে সরকার গঠন করেছে কংগ্রেস। ১৩৫টি আসনে জিতে তারা ক্ষমতায় এসেছে। পরাজয় হয়েছে বিজেপির। তার পর থেকেই রাজ্য জুড়ে আনন্দ উদ্‌যাপন শুরু করেছেন কংগ্রেসের নেতা-কর্মীরা। যার রেশ এখনও চলছে। তবে সাধারণ মানুষের দাবি, জয় পেয়ে কংগ্রেস এতটাই বিগলিত যে, তারা তাদের নির্বাচনী ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতি ভুলতে বসেছে। আর তা নিয়েই সরব হতে দেখা যাচ্ছে সাধারণ মানুষকে।

কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারে দেওয়া প্রতিশ্রুতির মধ্যে অন্যতম ছিল কর্নাটকের মানুষকে প্রতি মাসে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহ করা। তবে কংগ্রেস ক্ষমতায় আসার পর সে রাজ্যের মানুষ ধরেই নিয়েছেন, বিদ্যুতের বকেয়া বিল মেটানোর কোনও প্রয়োজন নেই তাঁদের। কেউ কেউ স্থানীয় বিদ্যুৎ অফিসে গিয়ে বৈদ্যুতিন মিটারের সংযোগ বিচ্ছিন্ন করার দাবিও তুলেছেন।

বেলাগাভির একটি গ্রামে স্থানীয়দের দাবি, কংগ্রেস ক্ষমতায় এলে তাঁদের ‘বিনামূল্যে’ বিদ্যুৎ সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছিল। যে হেতু কংগ্রেস সরকার গঠন করেছে তাই তাঁরা বকেয়া বিল মেটাতে রাজি নন। বেলাগাভি ছাড়াও কপ্পাল, কালাবুর্গী এবং চিত্রদুর্গার মতো কয়েকটি জেলাতেও একই দাবি নিয়ে সরব হয়েছেন সাধারণ মানুষ।

বিদ্যুৎ বিল না মেটানো নিয়ে বিশৃঙ্খলার ছবিও ধরা পড়েছে সে রাজ্যে। কোপ্পালে ‘গুলবার্গা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড’ এক কর্মী বিদ্যুতের বকেয়া ৯ হাজার টাকা বিল মেটাতে বললে এক স্থানীয় বাসিন্দা তাঁকে মারধর করেন। সেই ভিডিয়ো (যদিও ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) সমাজমাধ্যমে প্রকাশ্যে আসার পর ওই স্থানীয় বাসিন্দাকে গ্রেফতার করেছে পুলিশ।

কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারে আরও একটি প্রতিশ্রুতি ছিল, তারা ক্ষমতায় এলে মহিলাদের আর টাকা দিয়ে বাসে চাপতে হবে না। যাত্রা করতে পারবেন বিনামূল্যে। আর তা নিয়েই রায়চুরের এক মহিলার দাবি, কংগ্রেসকে সেই প্রতিশ্রুতি এখনই কার্যকর করতে হবে। ওই মহিলার ভিডিয়োও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। ভিডিয়োতে (যদিও ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) দেখা গিয়েছে, মাসকি থেকে সিন্ধানুরগামী একটি বাসে টিকিটের টাকা দিতে রাজি হচ্ছেন না ওই মহিলা। কন্ডাক্টার টাকা চাইলে তিনি কন্ডাক্টরের সঙ্গে তর্কাতর্কিও শুরু করে দেন। তিনি বলেন, ‘‘আমাদের যদি টাকা দিতেই হয়, তাহলে কেন কংগ্রেস বলেছিল যে সরকার গঠন করার পর মহিলাদের আর বাসের ভাড়া দিতে হবে না?’’ ভিডিয়োতে ওই মহিলাকে এ-ও বলতে শোনা গিয়েছে, ‘‘আমরা কংগ্রেসকে ভোট দিয়েছি, তাই টিকিট কাটব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE