Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bharat Jodo Yatra

পরের ভারত জোড়ো যাত্রা গুজরাত থেকে

আগামী মাসে নরেন্দ্র মোদী-অমিত শাহের রাজ্য গুজরাতে ভোট হলেও এ বারের ভারত জোড়ো যাত্রা গুজরাতে ঢুকছে না। তবে রাহুল ২২ নভেম্বর সৌরাষ্ট্র ও দক্ষিণ গুজরাতে জনসভা করবেন।

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা।

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা। ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ০৫:৪০
Share: Save:

কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ভারত জোড়ো যাত্রা এখনও শেষ হয়নি। তার মধ্যেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে আগামী বছর পশ্চিম থেকে পূর্বে রাহুল গান্ধীর নেতৃত্বে আরও একটি ভারত জোড়ো যাত্রার পরিকল্পনা শুরু করে দিল কংগ্রেস। দলের নতুন সভাপতি মল্লিকার্জুন খড়্গের নেতৃত্বে আজ লোকসভা নির্বাচনের জন্য গঠিত দলের টাস্ক-ফোর্সের প্রথম বৈঠক বসে। সেখানেই এ বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। এখনও পর্যন্ত রাহুলের ভারত জোড়ো যাত্রায় যথেষ্ট ইতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন কংগ্রেস নেতারা। তাই আগামী বছর পশ্চিমে গুজরাত থেকে পূর্বে অরুণাচল প্রদেশ পর্যন্ত ভারত জোড়ো যাত্রার পরিকল্পনাকরছেন তাঁরা।

আগামী মাসে নরেন্দ্র মোদী-অমিত শাহের রাজ্য গুজরাতে ভোট হলেও এ বারের ভারত জোড়ো যাত্রা গুজরাতে ঢুকছে না। তবে রাহুল ২২ নভেম্বর সৌরাষ্ট্র ও দক্ষিণ গুজরাতে জনসভা করবেন। তার আগে কংগ্রেস গুজরাতের পাঁচটি অঞ্চলের জন্য আজ পাঁচ পোড়খাওয়া নেতা মুকুল ওয়াসনিক, মোহন প্রকাশ, পৃথ্বীরাজ চহ্বাণ, বি কে হরিপ্রসাদ, কে এইচ মুনিয়াপ্পাকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছে। তাঁরা গুজরাত ভোটে কংগ্রেসের বিশেষ পর্যবেক্ষক অশোক গহলৌতের অধীনে কাজ করবেন। প্রতিটি লোকসভা কেন্দ্রের জন্যএক জন করে পর্যবেক্ষক নিয়োগকরা হয়েছে।

এত দিন আম আদমি পার্টি (আপ) বিজেপি বিরোধী ভোটে ভাগ বসাবে বলে আশঙ্কা করলেও কংগ্রেস এখন আশা করছে, আপ দিল্লির পুরভোট নিয়ে ব্যস্ত হয়ে পড়ায় গুজরাতের নির্বাচন ক্রমশ বিজেপি বনাম কংগ্রেসের লড়াই হয়ে উঠবে। আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল অবশ্য আজও আমদাবাদে বলেছেন, কংগ্রেসকে ভোট দেওয়ার অর্থ ভোট নষ্ট করা। তাঁর দাবি, কংগ্রেস গুজরাতের ১৮২টি বিধানসভায় চার-পাঁচটি আসনে জিতবে। কংগ্রেসের ভোট শতাংশ নেমে আসবে ১৩ শতাংশে। লড়াইটা হবে আপ বনাম বিজেপির। কংগ্রেস সমর্থকদের উদ্দেশে আপ প্রধান বলেন, “কংগ্রেসকে ভোট দিয়ে ভোট নষ্ট করবেন না। শিশু ও পরিবারের স্বার্থে আপ-কে ভোট দিন।”

কংগ্রেসের চিন্তা বাড়িয়ে আজ আমদাবাদে প্রদেশ কংগ্রেস দফতরে টিকিট বিলি নিয়ে ভাঙচুর হয়েছে। আমদাবাদের জামালপুর-খাড়িয়া আসনে বর্তমান বিধায়ক ইমরান খেড়াওয়ালাকে প্রার্থী করায় কংগ্রেস কর্মীরা দফতরে প্রবীণ নেতা ভারতসিন সোলাঙ্কির বিরুদ্ধে বিক্ষোভ দেখান। কংগ্রেসের টিকিট পেলেও ইমরান আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে তাঁকে ‘যশস্বী’ বলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Jodo Yatra Congress Rahul Gandhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE