×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

সিকিমে চিনের সঙ্গে সঙ্ঘাত প্রসঙ্গে মোদীর ‘দুর্বল নীতি’ নিয়ে কটাক্ষ রাহুলের

নয়াদিল্লি ২৫ জানুয়ারি ২০২১ ১৮:২২
তামিলনাড়ু থেকে প্রধানমন্ত্রীকে নিশানা রাহুল গাঁধীর।

তামিলনাড়ু থেকে প্রধানমন্ত্রীকে নিশানা রাহুল গাঁধীর।
—ফাইল চিত্র

সিকিমে চিনের সঙ্গে নতুন করে সঙ্ঘাত নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। তাঁর অভিযোগ, কেন্দ্রীয় সরকারের ‘দুর্বল’ নীতির সুযোগ নিয়েই চিন ভারতীয় ভূখণ্ড দখলের সাহস দেখাচ্ছে।

দিন কয়েক আগে উত্তর সিকিমের নাকু লা-য় ভারত এবং চিনা বাহিনীর সঙ্গে ঘটে যাওয়া সঙ্ঘাতের খবর প্রকাশ্যে এসেছে সোমবার। তা নিয়ে টুইটারে তোপ দেগেছেন রাহুল। তিনি লিখেছেন, ‘চিন ভারতীয় ভূখণ্ড দখল করে সম্প্রসারণ চালিয়ে যাচ্ছে। মিস্টার ৫৬ ইঞ্চি চিন উচ্চারণ করেননি কয়েক মাস। হতে পারে তিনি হয়তো চিন শব্দটি উচ্চারণ করে কিছু বলতে পারেন’।

সোমবার তামিলনাড়ুতে নির্বাচনী প্রচারে যান রাহুল। নিজের টুইটার হ্যান্ডলে প্রচারের ভিডিয়ো পোস্ট করে রাহুল লেখেন, ‘ভারতের ক্ষমতা তার শক্তিশালী অর্থনীতি, যুবকদের কর্মসংস্থান এবং সম্প্রীতি। পুঁজিপতি বন্ধুদের সাহায্য করে দেশকে ফোঁপরা করে দেওয়ার বদলে, মোদী যদি দেশের কৃষক, মজুর, শ্রমিকদের রক্ষা করতেন তা হলে আমাদের জমি ছিনিয়ে নেওয়ার সাহস হত না চিনের’।

Advertisement


নোটবন্দির প্রভাব, জিএসটি এবং পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে সোমবার তামিলনাড়ু থেকেও মোদী সরকারকে বিঁধেছেন রাহুল। মোদীর ‘আত্মনির্ভর’ স্লোগানকে কটাক্ষ করে রাহুল বলেন, ‘‘যদি দেশের ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসা শক্তিশালী হত তা হলে চিনারা ভারতীয় গাড়ি এবং বিমান চালাতেন।’’

Advertisement