Advertisement
১৯ এপ্রিল ২০২৪
adhir chowdhury

লোকসভার নেতার পদ থেকে অধীরকে অব্যাহতি, মমতা-বক্তব্য নিয়ে আপত্তি কংগ্রেসের

কারণ হিসেবে বলা হয়েছে, বাংলার ভোটের জন্য প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরকে রাজ্যে অনেক বেশি সময় দিতে হচ্ছে। তাই লোকসভার দলনেতার পদ থেকে অব্যাহতি।

অধীর চৌধুরী।

অধীর চৌধুরী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি, কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ১৯:১৪
Share: Save:

অধীর চৌধুরীকে লোকসভার দলনেতার পদ থেকে সরিয়ে দিল কংগ্রেস। বৃহস্পতিবার এআইসিসি সূত্রে জানা গিয়েছে, তাঁর জায়গায় ওই পদে আনা হচ্ছে পঞ্জাবের লুধিয়ানার সাংসদ রভনীত সিংহ বিট্টুকে। এখন তিনি লোকসভায় কংগ্রেসের সচেতক। অধীরকে সরানোর কারণ হিসেবে বলা হয়েছে, বাংলার ভোটের জন্য প্রদেশ কংগ্রেস সভাপতি অধীরকে রাজ্যে অনেক বেশি সময় দিতে হচ্ছে। তাই তাঁকে লোকসভার দলনেতার পদ থেকে অব্যাহতি দেওয়া হল। লোকসভার স্পিকারের দফতরকে চিঠি দিয়ে ওই পরিবর্তনের অনুমতি চাওয়া হয়েছিল। সেই অনুরোধ মেনে নেওয়া হয়েছে। বাজেট অধিবেশনের বাকি দিনগুলিতে অধীরের দায়িত্ব সামলাবেন বিট্টু।

কংগ্রেস সূত্রের খবর, একই ভাবে অসমের ভোটের কারণে লোকসভার উপ দলনেতার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে সাংসদ গৌরব গগৈকে। লোকসভায় কংগ্রেসের সংসদীয় দলের দায়িত্ব সামলান মোট পাঁচজন। অধীর, গৌরব, কে সুরেশ (কেরল), মানিক টেগোর (তামিলনাড়ু) এবং বিট্টু। বিট্টু ছাড়া চারজনেই তাঁদের রাজ্যের ভোট নিয়ে ব্যস্ত। তাই বিট্টুকে লোকসভা দলনেতার দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

এ বিষয়ে অধীর অবশ্য বলছেন, ‘‘সংসদ পরিচালনা করার জন্য ৫ জনের যে কমিটি রয়েছে, নির্বাচনের কারণে তাঁদের মধ্যে ৪ জন থাকতে পারবেন না। তাঁদের মধ্যে আমিও এক জন। তাই যত দিন সংসদ চলবে তত দিন দায়িত্ব দেওয়া হয়েছে বিট্টুকে। এর অর্থ এই নয় যে আমাকে অপসারিত করা হয়েছে।’’

কংগ্রেসের একটি সূত্রের দাবি, বাংলার ভোট মিটে গেলে অধীরকে আবার ওই পদে ফিরিয়ে নেওয়া হবে। তবে এর মধ্যেই বৃহস্পতিবার একটি ‘তাৎপর্যপূর্ণ’ ঘটনা ঘটেছে। নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের আহত হওয়ার ঘটনায় প্রদেশ সভাপতি অধীর যে মন্তব্য করেছিলেন, তা থেকে দূরত্ব রচনা করেছে কংগ্রেস হাইকম্যান্ড। প্রসঙ্গত, বুধবার নন্দীগ্রামের ওই ঘটনার পর অধীর বলেছিলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায় নাটক করছেন!’’ বৃহস্পতিবার ওই বিষয়ে এআইসিসি-র মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাতে বলেন, ‘‘প্রদেশ সভাপতি মমতা সম্পর্কে যা বলেছেন, সেটা তাঁর ব্যক্তিগত মতামত। এর সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। উনি হয়তো স্থানীয় কোনও সূত্রে খবর পেয়ে ওই মন্তব্য করেছেন। আমি এবং দল তাঁর ওই মন্তব্যের বিরোধিতা করছি।’’

২০১৯ সালের লোকসভা ভোটে বহরমপুর লোকসভা আসন থেকে পঞ্চম বার জয়ী হলে অধীরকে লোকসভার দলনেতা করেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী। জয়ী মাত্র ৫২ জন সাংসদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ ছিলেন অধীরই। নাগরিকত্ব সংশোধনী আইন, রাম মন্দির নির্মাণ বিতর্ক কিংবা জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ এবং ৩৫এ ধারা প্রত্যাহার করা নিয়ে আলোচনা— সবেতেই লোকসভার দলনেতা হিসেবে নিজেকে প্রমাণের চেষ্টা করেছেন অধীর। লোকসভার দলনেতার সঙ্গেই পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যানও ছিলেন অধীর। সেই পদে অবশ্য তিনি এখনও রয়েছেন।

কংগ্রেস হাইকম্যান্ডের অন্য একটি সূত্র জানাচ্ছে, ২০২২ সালের ফেব্রুয়ারি-মার্চ মাসে উত্তরপ্রদেশ, মণিপুর, গোয়া, উত্তরাখণ্ড ও পঞ্জাবে বিধানসভা ভোট। এর মধ্যে একমাত্র পঞ্জাবেই পূর্ণশক্তিতে ক্ষমতায় রয়েছে কংগ্রেস সরকার। ২০২২ সালের ভোটে কংগ্রেস পঞ্জাবে ক্ষমতা ধরে রাখতে মরিয়া। তাই পঞ্জাবের লুধিয়ানার তিনবারের সাংসদ রভনীতকে লোকসভার দলনেতার পদে বসানো হচ্ছে। তিনি এআইসিসি-র তরুণ মুখ হিসেবে পরিচিত। কৃষিবিল নিয়ে বিজেপি-র বিরুদ্ধে পঞ্জাবে জনমত তৈরি হয়েছে। তাই বিকল্প বিরোধী হিসেবে ‘আপ’ সেখানে বড় ফ্যাক্টর হতে পারবে জেনে তাদের পরামর্শদাতা প্রশান্ত কিশোরকে নিজেদের শিবিরে এনে পাল্টা চাল দিয়েছে কংগ্রেস। পিকে-কে অমরিন্দরের পরামর্শদাতা নিয়োগ করা হয়েছে। তার পরেই অধীরকে সরিয়ে পঞ্জাব-তনয় রভনীতকে লোকসভার দলনেতার দায়িত্বে এনে এআইসিসি তাঁর গুরুত্ব অনেকটাই বাড়িয়ে দিল। ঘটনাচক্রে, রভনীত পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংহের নাতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress adhir chowdhury Lok Sabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE