Advertisement
০২ মে ২০২৪
Assembly Election In Five States

লোকসভা ভোটের আগে সেমিফাইনাল: তিন রাজ্যে প্রথম দফার প্রার্থিতালিকা প্রকাশ করল কংগ্রেস

প্রার্থিতালিকায় বিশেষ কোনও চমক রাখা হয়নি। মধ্যপ্রদেশ কংগ্রেসের ‘মুখ’ কমলনাথকে তাঁর পুরনো আসন ছিন্দওয়াড়া থেকেই টিকিট দেওয়া হয়েছে। ছত্তীসগঢ়েও কোনও বদলের পথে হাঁটেনি দল।

Congress outs first list of candidates for Madhya Pradesh, Chhatisgarh and Telangana dgtl

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ১০:০৯
Share: Save:

দেশের পাঁচ রাজ্যে ভোটের নির্ঘণ্ট জানিয়ে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে লোকসভা ভোটের আগে সেমিফাইনাল হিসাবে ধরা হচ্ছে। এই পাঁচ রাজ্য হল রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজ়োরাম। এগুলির মধ্যে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং তেলঙ্গানায় প্রথম দফার প্রার্থিতালিকা প্রকাশ করল কংগ্রেস। রবিবার মধ্যপ্রদেশের ১৪৪টি আসন, ছত্তীসগঢ়ের ৩০টি আসন এবং তেলঙ্গানার ৫৫টি আসনে প্রার্থিতালিকা প্রকাশ করা হয়।

প্রাথমিক ভাবে প্রার্থিতালিকায় বিশেষ কোনও চমক রাখা হয়নি। মধ্যপ্রদেশ কংগ্রেসের ‘মুখ’ কমলনাথকে তাঁর পুরনো আসন ছিন্দওয়াড়া থেকেই টিকিট দেওয়া হয়েছে। ছত্তীসগঢ়েও কোনও বদলের পথে হাঁটেনি দল। মুখ্যমন্ত্রী ভূপেশ বঘেল তাঁর পাটন আসন থেকেই প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপমুখ্যমন্ত্রী টিএস সিংহ দেও এ বারও লড়াই করছেন তাঁর পুরনো আসন অম্বিকাপুর থেকে।

ছত্তীসগঢ়ে তফসিলি জনজাতি ভোটে বিশেষ নজর দিতে চাইছে কংগ্রেস। প্রথম প্রার্থিতালিকায় যে ৩০ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে, তাঁদের মধ্যে ১৪ জনই তফসিলি জনজাতিভুক্ত। এই তিন রাজ্যের মধ্যে কেবল ছত্তীসগঢ়ের ক্ষমতায় আছে কংগ্রেস। মধ্যপ্রদেশে ক্ষমতায় রয়েছে বিজেপি এবং তেলঙ্গানায় বিআরএস (সাবেক টিআরএস)। ছত্তীসগঢ়ে যে সমস্ত বিধায়কের বিরুদ্ধে হাওয়া আছে বলে গুঞ্জন, তাঁদের প্রায় প্রত্যেককেই টিকিট দেওয়া হয়েছে।

গত সোমবার পাঁচ রাজ্যের ভোটের দিনক্ষণ জানিয়েছিল নির্বাচন কমিশন। পরে অবশ্য রাজস্থানে ভোটের দিন বদলানো হয়। রাজ্যগুলির মধ্যে ছত্তীসগঢ়েই কেবল দু’দফায় ভোট হচ্ছে। বাকি রাজ্যগুলিতে এক দফায়। সোমবার বিকেলেই মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং রাজস্থানের বিধানসভা ভোটে বেশ কিছু আসনে প্রার্থীদের নাম প্রকাশ করেছে বিজেপি। তালিকায় রয়েছেন বেশ কয়েক জন সাংসদ, এমনকি কেন্দ্রীয় মন্ত্রীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE