Advertisement
১৬ জুন ২০২৪
77th Independence Day

‘মোদীর ধারণা উন্নয়ন শুধু ওঁর সময়ই হয়েছে’, পরিবারতন্ত্রের অভিযোগ উড়িয়ে খোঁচা খড়্গের

২০১৩ সালে মনমোহন সিংহের লালকেল্লার ভাষণের সময়ই গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী মোদী সমান্তরাল কর্মসূচি পালন করেছিলেন। আক্রমণ করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রীকে।

কংগ্রেসের স্বাধীনতা দিবস কর্মসূচিতে মল্লিকার্জুন খড়্গে।

কংগ্রেসের স্বাধীনতা দিবস কর্মসূচিতে মল্লিকার্জুন খড়্গে। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২৩ ১৫:১৭
Share: Save:

সংসদে বিরোধীদের মাইক্রোফোন বন্ধ করে তাঁদের বলতে না দেওয়ার যে অভিযোগ রাহুল গান্ধী ব্রিটেনে গিয়ে তুলেছিলেন, এ বার স্বাধীনতা দিবসে সেই অভিযোগ তুললেন কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে। মঙ্গলবার দিল্লিতে কংগ্রেস সদর দফতরে স্বাধীনতার ৭৬ বছর পূর্তি কর্মসূচিতে নরেন্দ্র মোদী সরকারকে নিশানা করে তিনি বলেন, ‘‘বিরোধীদের কণ্ঠরোধ করা হচ্ছে। বিরোধী সাংসদদের বরখাস্ত করা হচ্ছে। রাজ্যসভায় আমার মাইক্রোফোনও বন্ধ করে দেওয়া হয়েছে।’’

মঙ্গলবার লাল কেল্লায় সরকারি কর্মসূচিতে প্রধানমন্ত্রী মোদী আক্রমণ করেছিলেন কংগ্রেসকে। সেখানে আমন্ত্রণ থাকলেও যাননি খড়্গে। পরে কংগ্রেসের কর্মসূচিতে জওহরলাল নেহরু থেকে মনমোহন সিংহ পর্যন্ত অতীতের প্রধানমন্ত্রীদের নানা উন্নয়ন কর্মসূচির খতিয়ান তুলে ধরে মোদীকে খোঁচা দিয়ে তিনি বলেন, ‘‘বর্তমান প্রধানমন্ত্রীর ধারণা, দেশে যাবতীয় উন্নয়মমূলক কাজ শুধু গত কয়েক বছরেই হয়েছে।’’ দেশ গঠনে প্রাক্তন প্রধানমন্ত্রীদের অবদানকে মোদী স্বীকৃতি দেন না বলেও অভিযোগ করেন তিনি।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর মঙ্গলবার সংসদে বিরোধীদের মাইক বন্ধের অভিযোগ খারিজ করেছেন। পাশাপাশি, লাল কেল্লার কর্মসূচিতে খড়্গের অনুপস্থিতি নিয়েও কটাক্ষ করেছে বিজেপি শিবির। পাল্টা কংগ্রেসের তরফে মনে করিয়ে দেওয়া হয়েছে ২০১৩ সালের ১৫ অগস্টের কথা। সে বার মনমোহন সিংহের লাল কেল্লার ভাষণের সময়েই গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী মোদী সমান্তরাল কর্মসূচি পালন করেছিলেন। পাল্টা জাতির উদ্দেশে বক্তৃতায় আক্রমণ করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহনকে। ভারতের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে যা ছিল নজিরবিহীন ঘটনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE