Advertisement
২০ এপ্রিল ২০২৪
Mallikarjun Kharge

‘নেতৃত্ব নয়, কংগ্রেস চায় বিজেপির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই’! তিন রাজ্যে গণনার আগে খড়্গের বার্তা

রায়পুর অধিবেশনে কিছু বলেননি খড়্গে-সহ কংগ্রেস নেতারা। তবে বুধবার খড়্গের এমন মন্তব্যের নেপথ্যে উত্তর-পূর্বাঞ্চলের তিন রাজ্যে ভোট পরবর্তী সমীকরণের কৌশলও দেখছে দলের একাংশ।

Picture of Indian National Congress leader Mallikarjun Kharge

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ২৩:৪৩
Share: Save:

রাত পোহালেই ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে বিধানসভা ভোটের গণনা। তার বিজেপি বিরোধী জোটের প্রসঙ্গে তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। ২০২৪ সালের লোকসভা ভোটের প্রসঙ্গ তুলে বুধবার তিনি বলেন, ‘‘আমরা প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে কোনও নাম তুলে ধরতে চাই না। নেতৃত্ব দেওয়ার কথাও বলছি না। আমরা এক সহ্গে লড়াই করতে চাই।’’

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ইউপিএ জোটের শরিক ডিএমকের প্রধান এমকে স্ট্যালিনের জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত বিরোধী দলগুলির বৈঠকে কংগ্রেস সভাপতির এই মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ মনে করছেন রাজনীতির কারবারিদের একাংশ। ছত্তীসগঢ়ের রায়পুরে সদ্যসমাপ্ত প্লেনারি অধিবেশনে কংগ্রেস জানিয়ছে তারা সমমনস্ক দলগুলির সঙ্গে কাজ করতে তৈরি। কিন্তু লোকসভা ভোটে বিজেপি বিরোধী জোট বা প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে কিছু বলা হয়নি। অতীতে এই প্রশ্নগুলি নিয়ে তৃণমূল-সহ অন্য কয়েকটি বিরোধী দলের সঙ্গে প্রকাশ্যে মতবিরোধে জড়িয়েছেন কংগ্রেস নেতৃত্ব।

তৃণমূল শীর্ষ নেতৃত্বের মতো অনেক দলেরই বিরোধী জোটে রাহুল গান্ধীর কংগ্রেসের নেতৃত্ব মেনে নিতে ‘অ্যালার্জি’ রয়েছে। সম্ভবত বিষয়টি আঁচ করেই রায়পুর অধিবেশনে কিছু বলেননি খড়্গে-সহ কংগ্রেস নেতারা। তবে বুধবার খড়্গের এমন মন্তব্যের নেপথ্যে উত্তর-পূর্বাঞ্চলের তিন রাজ্যে ভোট পরবর্তী সমীকরণের কৌশলও দেখছে দলের একাংশ। সেখানে বিজেপির ক্ষমতা দখল ঠেকাতে ভোটের পর কংগ্রেস এবং তৃণমূলের হাত মেলানোর ‘সম্ভাবনা’ রয়েছে বলে ওই অংশের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE