Advertisement
০২ মে ২০২৪
Rajasthan Assembly Election 2023

রাজস্থানে কংগ্রেসের প্রার্থী অটলবিহারী বাজপেয়ী মন্ত্রিসভার সদস্য যশোবন্ত সিংহের পুত্র

আগামী ২৫ নভেম্বর রাজস্থান বিধানসভার ২০০টি আসনেই এক দফায় ভোটগ্রহণ হবে। গণনা আগামী ৩ ডিসেম্বর দেশের অন্য চার রাজ্য— মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজ়োরামের সঙ্গে।

বাঁ দিক থেকে, প্রয়াত যশোবন্ত সিংহ এবং তাঁর পুত্র মানবেন্দ্র।

বাঁ দিক থেকে, প্রয়াত যশোবন্ত সিংহ এবং তাঁর পুত্র মানবেন্দ্র। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ২১:০৬
Share: Save:

রাজস্থানে আসন্ন বিধানসভা ভোটের জন্য চতুর্থ দফার প্রার্থিতালিকা প্রকাশ করল কংগ্রেস। মঙ্গলবার দিল্লিতে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের পরে এআইসিসির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল ৫৬ জন প্রার্থীর নাম ঘোষণা করেন। এই নিয়ে ২০০ আসনের রাজস্থান বিধানসভায় মোট ১৫১ জন ‘হাত’ প্রতীকের প্রার্থীর নাম ঘোষণা করা হল।

মঙ্গলবার কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে, সংসদীয় দলের চেয়ারপার্সন সনিয়া গান্ধী, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত, প্রদেশ কংগ্রেস সভাপতি গোবিন্দ দোতাসরা এবং মরুরাজ্যের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত এআইসিসি সাধারণ সম্পাদক সুখজিন্দর সিংহ রণধাওয়া হাজির ছিলেন। ছিলেন রাজস্থানে প্রার্থী বাছাইয়ের ভারপ্রাপ্ত স্ক্রিনিং কমিটির প্রধান গৌরব গগৈ-সহ অন্য সদস্য এবং কেন্দ্রীয় নির্বাচন কমিটির সদস্যেরা।

ঘোষিত উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন এআইসিসির অন্যতম মুখপাত্র গৌরব বল্লভ এবং প্রয়াত প্রাক্তন বিজেপি নেতা তথা অটলবিহারী বাজপেয়ী জমানার কেন্দ্রীয় অর্থ এবং বিদেশমন্ত্রী যশোবন্ত সিংহের ছেলে মানবেন্দ্র। গৌরব উদয়পুর এবং মানবেন্দ্র বাড়মের জেলার সিওয়ানা থেকে কংগ্রেসের টিকিটে ভোটে লড়বেন। প্রাক্তন বিজেপি সাংসদ মানবেন্দ্র ২০১৮ সালে কংগ্রেসে যোগ দিয়েছিলেন।

আগামী ২৫ নভেম্বর রাজস্থান বিধানসভার ২০০টি আসনেই এক দফায় ভোটগ্রহণ হবে। গণনা আগামী ৩ ডিসেম্বর দেশের অন্য চার রাজ্য— মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা এবং মিজ়োরামের সঙ্গে। মরুরাজ্যে কংগ্রেসের প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপি ইতিমধ্যেই অধিকাংশ আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে। আম আদমি পার্টি, বিএসপির মতো দলগুলির প্রার্থীরাও কয়েকটি আসনে ভোটের প্রচারে নেমে পড়েছেন। লড়াইয়ে রয়েছে, নাগৌরে সাংসদ হনুমান বেনীওয়ালের দল রাষ্ট্রীয় প্রজাতান্ত্রিক মোর্চা এবং দলিত সংগঠন ভীম আর্মির নেতা চন্দ্রশেখর আজাদ ওরফে রাবণের দল ‘আজাদ সমাজ পার্টি’-র নয়া জোট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE