Advertisement
০৬ মে ২০২৪
CBC

মোদীর প্রচারে খরচ করতে নির্দেশ

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সরকারি নির্দেশিকা তুলে ধরে কংগ্রেসের দাবি, বিভিন্ন মন্ত্রকের নিজস্ব কাজের প্রচারের জন্য পৃথক ভাবে অর্থ বরাদ্দ করা হয়।

Narendra Modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ০৮:৩৫
Share: Save:

গত লোকসভা ভোটের আগের বছরে মোদী সরকারের প্রচারের জন্য বাজেটে কেন্দ্রীয় তথ্য-সম্প্রচারকে ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এ বার সংসদকে এড়িয়ে সেই প্রচারের জন্য বরাদ্দ তিন গুণের বেশি বাড়ানো হচ্ছে বলে আজ কংগ্রেস অভিযোগ তুলল।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সরকারি নির্দেশিকা তুলে ধরে কংগ্রেসের দাবি, বিভিন্ন মন্ত্রকের নিজস্ব কাজের প্রচারের জন্য পৃথক ভাবে অর্থ বরাদ্দ করা হয়। আবার তার ৪০ শতাংশ অর্থ কেন্দ্রীয় ভাবে খরচ হবে বলে অর্থ মন্ত্রক নির্দেশিকা জারি করেছে। এর লক্ষ্য হল, সরকারি খরচে গোটা প্রচারের আলো যেন নরেন্দ্র মোদীর উপরেই থাকে। কংগ্রেসের প্রধান মুখপাত্র জয়রাম রমেশের বক্তব্য, “২০২৪-এর লোকসভা ভোটে মোদী সরকারের প্রচারের জন্যই এই সিদ্ধান্ত। নরেন্দ্র মোদীর আমলে প্রচারের ক্ষেত্রেও কেন্দ্রীয়করণ হতে চলেছে।”

চলতি অর্থ বছরের বাজেটে কেন্দ্রীয় তথ্য-সম্প্রচারের অধীন সিবিসি (সেন্ট্রাল বুরো অব কমিউনিকেশন)-এর জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ হয়েছিল। এ ছাড়া প্রতিটি মন্ত্রকের বিজ্ঞাপন ও প্রচারের জন্য আলাদা ভাবে অর্থ বরাদ্দ করা হয়। গত ১৯ মে অর্থ মন্ত্রক নির্দেশিকা জারি করে বলেছে, সেখান থেকে ৪০ শতাংশ অর্থ এখন সেন্ট্রাল বুরো অব কমিউনিকেশনের জন্য বরাদ্দ করতে হবে। কংগ্রেসের হিসেবে, অন্তত ১৫টি মন্ত্রকের থেকেই এই অর্থ বরাদ্দ হলে সেন্ট্রাল বুরো অব কমিউনিকেশনের জন্য ব্যয়বরাদ্দ ৭৫০ কোটি টাকা ছাপিয়ে যাবে। কংগ্রেসের নেতা তথা রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশের যুক্তি, সংসদে বাজেট অনুমোদন হয়। সংসদের সাংবিধানিক বাধ্যবাধকতাকে বুড়ো আঙুল দেখিয়ে এক মন্ত্রকের বরাদ্দ অর্থ অন্য মন্ত্রকে পাঠানো হচ্ছে। সিবিসি শুধুমাত্র প্রধানমন্ত্রী ওরফে প্রচারমন্ত্রীর কথায় চলবে। কিন্তু তাঁর হাতে যথেষ্ট অর্থ নেই। তাই অন্য মন্ত্রকের ৪০ শতাংশ অর্থে সার্জিকাল স্ট্রাইক করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার মোদী জমানায় কেন্দ্রীয় প্রচার যন্ত্রে পরিণত হয়েছে।

অভিযোগের জবাবে বিজেপির আইটি সেলের নেতা অমিত মালব্য দাবি করেছেন, কেন্দ্রীয় সরকারে এমনটা হয়েই থাকে। এক মন্ত্রক নিজের বাজেট থেকে অন্য মন্ত্রকের জন্য অর্থ বরাদ্দ করে। যেমন বিভিন্ন মন্ত্রক তার দফতরের রক্ষণাবেক্ষণ বা মেরামতির জন্য কেন্দ্রীয় পূর্ত দফতরকে অর্থ বরাদ্দ করে। কিন্তু কংগ্রেসের লোকসভা সাংসদ তথা আইনজীবী মণীশ তিওয়ারির দাবি, সরকারের এই সিদ্ধান্ত সম্পূর্ণ বেআইনি। সংসদে পাশ হওয়া বাজেটের বরাদ্দ কী ভাবে এক মন্ত্রক অন্য মন্ত্রকের জন্য বরাদ্দ করতে পারে? তাঁর বক্তব্য, ভোটের বছরে জনগণের টাকায় মোদী সরকার যে নিজের রাজনৈতিক প্রচার করতে চাইছে, সেটাই এই নির্দেশে স্পষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBC Narendra Modi Ministry of Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE