Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mohan Bhagwat

ভাগবতের মন্তব্যকে কটাক্ষ করল কংগ্রেস

বিরোধীদের কটাক্ষ, ব্রিটিশদের আগে তো দেশে মুঘল সাম্রাজ্য ছিল।  তা হলে কি ধরে নিতে হবে ভাগবত বোঝাতে চেয়েছেন, মুসলিম শাসনে দেশের শিক্ষাব্যবস্থা উন্নত ছিল?

সঙ্ঘপ্রধান মোহন ভাগবত।

সঙ্ঘপ্রধান মোহন ভাগবত। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ০৮:৩৯
Share: Save:

ব্রিটিশ আগমনের আগে দেশের ৭০ শতাংশ মানুষ শিক্ষিত ছিলেন। এমনটাই দাবি করলেন সঙ্ঘপ্রধান মোহন ভাগবত। ওই প্রসঙ্গে বিরোধীদের কটাক্ষ, ব্রিটিশদের আগে তো দেশে মুঘল সাম্রাজ্য ছিল। তা হলে কি ধরে নিতে হবে ভাগবত বোঝাতে চেয়েছেন, মুসলিম শাসনে দেশের শিক্ষাব্যবস্থা উন্নত ছিল?

আজ হরিয়ানার কারনালে একটি হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে ভাগবত বলেন, ‘‘সে সময়ে ভারতে ও ইংল্যান্ডে সাক্ষরতার হার যথাক্রমে ৭০ ও ১৭ শতাংশ। ভারতে সে সময়ে কেউ বেকার ছিলেন না। কিন্তু ব্রিটিশরা এসে তাদের শিক্ষাব্যবস্থা আমাদের উপর চাপিয়ে দেয় এবং আমাদের শিক্ষাব্যবস্থা নিজেদের দেশে প্রয়োগ করে। ফলে ব্রিটেনের ৭০ শতাংশ মানুষ শিক্ষিত হয়ে ওঠে।’’

ওই মন্তব্য সামনে আসতেই সরব হন কংগ্রেস নেতৃত্ব। দলের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনতে কটাক্ষ করে বলেন, ‘‘এটা কী বলে ফেললেন ভাগবত! ব্রিটিশ শাসনের আগে তো ভারতে মুঘল শাসন ছিল। ভাগবত তো (মুঘল শাসনের) প্রশংসা করে ফেললেন। ভক্তরা হতাশ ও অস্বস্তিতে।’’ কংগ্রেসের জয়রাম রমেশ বলেন, ‘‘ভগবতবাদের এই সর্বশেষনমুনা উদ্ভট শুধু নয়, মিথ্যা। আর এঁরাই নতুন শিক্ষানীতি রচনার পিছনে রয়েছেন!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohan Bhagwat RSS Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE