Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সুষমার বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব কংগ্রেসের

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৩ মার্চ ২০১৮ ০৬:৩১

ইরাকে অপহৃত ভারতীয়দের পরিস্থিতি নিয়ে সংসদকে ভুল পথে চালিত করার অভিযোগে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনতে চলেছে কংগ্রেস। কংগ্রেসের অভিযোগ, সংসদে বিবৃতি দিয়ে সুষমা বলেছিলেন যে তারা বেঁচে আছেন এবং নিরাপদে রয়েছেন। একটি লিখিত উত্তরে সুষমা জানিয়েছিলেন, তৃতীয় দেশ থেকে পাওয়া বিভিন্ন সূত্র অনুযায়ী ভারতের কাছে খবর রয়েছে যে ৩৯ জন ভারতীয় শ্রমিক নিরাপদে রয়েছেন।

কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি আজ বলেছেন, ‘‘যখন আমি বিষয়টি সংসদে তুলেছিলাম, বিদেশমন্ত্রী আমার বক্তব্যকে খারিজ করে বলেছিলেন তাঁর ছ’টি সূত্র রয়েছে। পরে সেটি ৮টি সূত্রে পরিণত হয়। কিন্তু আজ দেখা যাচ্ছে, আমার সূত্রই ঠিক এবং তাঁরটা ভুল। সংসদকে ভ্রান্ত পথে চালিত করার জন্য আমরা অবশ্যই বিদেশমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব আনব।’’

বিদেশ মন্ত্রক সূত্রের বক্তব্য, এই ধরনের অভিযোগ অমূলক। কারণ, যত ক্ষণ না নিশ্চিত ভাবে কোনও ব্যক্তির মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে, তত ক্ষণ কোনও সরকারই এই নিয়ে কোনও কথা বলতে পারে না। যখন যেমন তথ্য পাওয়া গিয়েছে, সেটাই জানানো হয়েছে। মসুল থেকে সরাসরি কোনও তথ্য পাওয়া সম্ভব ছিল না। কারণ তা ছিল আইএস-এর দখলে। ফলে নিকটবর্তী দেশগুলি থেকে ঘুর পথে তথ্য সংগ্রহ করতে হত। বিদেশমন্ত্রী সেটাও সংসদে স্পষ্ট করে দিয়েছেন। বলেছেন, খবর মিলেছে শুধু তৃতীয় দেশ থেকে। কিন্তু যে মুহূর্তে তাঁদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছে, এক দিনও দেরি না করে রাজ্যসভায় গিয়ে তিনি বিশদে তা বলেছেন। কিন্তু লোকসভায় তাঁকে বলতেই দেওয়া হয়নি।

Advertisement


Tags:
Sushma Swaraj BJP Congress Indians Killed In Iraq India Iraqইরাকসুষমা স্বরাজ

আরও পড়ুন

Advertisement