Advertisement
০৭ মে ২০২৪
Bharat Jodo Yatra

‘ভারত জোড়ো’ এ বার দেশের সব জেলায়, দেশ ‘জোড়া’র বর্ষপূর্তিতে পরিকল্পনা কংগ্রেসের

আগামী ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত কংগ্রেসের প্রথম ‘ভারত জোড়ো যাত্রা’র বর্ষপূর্তি। ওই দিন দেশের সব জেলায় পদযাত্রা কর্মসূচির পরিকল্পনা করেছে কংগ্রেস।

Congress to hold Bharat Jodo Yatra across country on sep 7

ভারত জোড়ো যাত্রায় রাহুল এবং প্রিয়ঙ্কা গান্ধী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৩ ২২:৩৪
Share: Save:

ভারত জোড়ো যাত্রার বর্ষপূর্তিতে এ বার দেশের সব জেলায় ওই একই নামে কর্মসূচি পালনের পরিকল্পনা করল কংগ্রেস। জেলাগুলিতে ‘ভারত জোড়ো যাত্রা’ নাম নিয়েই পদযাত্রা করার পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত কংগ্রেসের প্রথম ‘ভারত জোড়ো যাত্রা’র বর্ষপূর্তি। সেই উপলক্ষে ওই দিন সন্ধ্যা ৫টা থেকে ৬টা পর্যন্ত পদযাত্রা আয়োজন করার জন্য প্রদেশ কংগ্রেস কমিটিগুলিকে নির্দেশ দিয়েছেন দলের সাংগঠনিক সম্পাদক কেসি বেণুগোপাল।

আগেই কংগ্রেসের তরফে জানানো হয়েছিল, দেশের দক্ষিণ থেকে উত্তর পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’র পর এ বার পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত ভারত জোড়ো যাত্রার আয়োজন করবে দল। কংগ্রেস নেতা জয়রাম রমেশ জানিয়েছিলেন, নভেম্বর মাসের আগেই গুজরাতের পোরবন্দর থেকে অরুণাচল প্রদেশের পাসিঘাট পর্যন্ত ‘ভারত জোড়ো যাত্রা’য় হাঁটবেন রাহুল গান্ধী।

গত বছরের ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে শুরু হয়েছিল কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’। ১৩০ দিনেরও বেশি সময় ধরে, ১২টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল ছুঁয়ে জম্মু ও কাশ্মীরে গিয়ে শেষ হয়েছিল প্রথম দফার এই যাত্রা। কংগ্রেসের একাংশ মনে করেন, জাতীয় রাজনীতিতে রাহুলকে নতুন করে প্রতিষ্ঠিত করেছিল এই ‘ভারত জোড়ো যাত্রা’ই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Jodo Yatra Rahul Gandhi Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE