Advertisement
০৫ মার্চ ২০২৪
Rafale Deal

Rafale Jet Deal: রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে দেশেও তদন্ত হোক, দাবি কংগ্রেসের

রাফাল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের বিরুদ্ধে মধ্যস্থতাকারীকে প্রায় ৯ কোটি টাকা ‘উপহার’ দেওয়ার অভিযোগ তুলেছে একটি ফরাসি সংবাদমাধ্যম।

ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ২২:২৮
Share: Save:

৫৯ হাজার কোটি টাকার রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে ফ্রান্সে বিচারবিভাগীয় তদন্ত হবে, এই খবর সামনে আসতেই মোদী সরকার ফের আক্রমণ করা শুরু করেছে কংগ্রেস। চুক্তির মধ্যস্থতাকারীকে প্রচুর অর্থ দেওয়া হয়েছে, এই দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলতে শুরু করেছে বিরোধীরা।

সম্প্রতি ফ্রান্সের একটি সংবাদমাধ্যম রাফাল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের বিরুদ্ধে চুক্তির মধ্যস্থতাকারীকে ১০ লক্ষ ইউরো (প্রায় ৯ কোটি টাকা) ‘উপহার’ দেওয়ার অভিযোগ তুলেছে। ভারতে যৌথ সংসদীয় কমিটিও এই বিষয়টির তদন্ত করুক, দাবি জানাতে শুরু করেছে কংগ্রেস।

রবিবার টুইটারে মোদী সরকারকে বিঁধে নেটাগরিকদের উদ্দেশে একটি প্রশ্ন করেন রাহুল— রাফাল নিয়ে তদন্তের জন্য কেন প্রস্তুত নয় মোদী সরকার? চারটে বিকল্পও দেন— ‘অপরাধবোধ’, ‘বন্ধুদেরও বাঁচাতে হবে’, ‘রাজ্যসভার আসনের প্রয়োজন নেই যৌথ সংসদীয় কমিটির’ এবং ‘সব কটি বিকল্পই সঠিক’। শুধু তাই নয়, এক জন সাদা দাড়িওয়ালা ব্যক্তির মুখের ‘অ্যানিমেটেড’ ছবি (যার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখের মিল খুঁজে পাচ্ছেন নেটাগরিকরা) ইনস্টাগ্রামে পোস্ট করে রাহুল লেখেন, ‘চোরের দাড়ি’।

রবিবার কংগ্রেস মুখপাত্র সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘রাফাল চুক্তি দুই দেশের সরকারের মধ্যে হয়েছিল। একটি দেশ তদন্তের নির্দেশ দিয়েছে, অন্য দেশটি এই বিষয়টি নিয়ে কোনও মন্তব্যই করল না। এ বার বিষয়টি আরও পরিষ্কার হয়ে গেল। একটি যুদ্ধবিমানের দাম যেখানে ৫৭০ কোটি টাকা, সেই যুদ্ধবিমান আমরা কিনেছি ১,৬৭০ কোটি টাকায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE