Advertisement
১০ মে ২০২৪
Congress

Congress : রাহুলের ইডি হাজিরায় মিছিলে কংগ্রেস নেতারা

সোমবার, ১৩ জুন রাহুলের সঙ্গে কংগ্রেসের সব প্রথম সারির নেতা, লোকসভা ও রাজ্যসভার সাংসদ মিছিল করে ইডি-র দফতরে যাবেন।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ০৮:০৭
Share: Save:

ইডি-র দফতরে রাহুল গান্ধীর হাজিরাকে হাতিয়ার করে কংগ্রেস দিল্লিতে ঝড় তুলতে চাইছে। কংগ্রেস সূত্রের খবর, একা রাহুল নন। আগামী সোমবার, ১৩ জুন রাহুলের সঙ্গে কংগ্রেসের সব প্রথম সারির নেতা, লোকসভা ও রাজ্যসভার সাংসদ মিছিল করে ইডি-র দফতরে যাবেন। সিবিআই, ইডি, আয়কর দফতরের মতো কেন্দ্রীয় সংস্থাকে মোদী সরকার রাজনৈতিক স্বার্থে কাজে লাগাচ্ছে, এই অভিযোগে প্রতিবাদও জানাবেন তাঁরা। সংসদের আগামী বাদল অধিবেশনে বিষয়টি নিয়ে সরব হওয়ার পরিকল্পনা রয়েছে কংগ্রেসের।

ন্যাশনাল হেরাল্ড মামলায় সনিয়া ও রাহুল গান্ধীকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছিল ইডি। কোভিড আক্রান্ত হওয়ার ফলে সনিয়া আপাতত যেতে পারছেন না বলে ইডি-কে জানিয়েছেন। কিন্তু রাহুল ১৩ জুন ইডি-র তদন্তকারী অফিসারদের মুখোমুখি হবেন।

কংগ্রেস সূত্রের বক্তব্য, সিবিআই-ইডি-কে কাজে লাগিয়ে মোদী সরকার তথা বিজেপি গান্ধী পরিবারকে কালিমালিপ্ত করতে চাইছে। পাল্টা কৌশলে ইডি-র এই সমনকে হাতিয়ার করে মোদী সরকারের বিরুদ্ধে গোটা কংগ্রেসকে মাঠে নামাতে হবে। গান্ধী পরিবারের প্রতি অন্যায় হচ্ছে বলে সহানুভূতি কুড়োতে হবে। রাহুলকে জিজ্ঞাসাবাদের সময়ে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সব সদস্য, এআইসিসি-র সাধারণ সম্পাদক, লোকসভা ও রাজ্যসভার নেতাদের তাই ১৩ জুন দিল্লিতে হাজির থাকতে বলা হয়েছে। তাঁরা সবাই রাহুলের সঙ্গে মিছিল করে ইডি-র দফতরে যাবেন।

এ বিষয়ে প্রস্তুতি নিতে এআইসিসি-তে সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল আগামী কাল বিকেলে সাধারণ সম্পাদক, প্রদেশ কংগ্রেসের সভাপতিদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠক করবেন। কংগ্রেস সূত্রের দাবি, বহু নেতা ও সাংসদ দলীয় নেতৃত্বের কাছে অনুরোধ জানিয়েছেন, রাহুল গান্ধী যখন ইডি-র দফতরে যাবেন, তাঁরা সঙ্গে থাকতে চান। এ বিষয়েই কালকের বৈঠকে আলোচনা হবে।

কংগ্রেসের লোকসভার সচেতক মণিকম টেগোর বলেন, ‘‘১৩ জুন এক জন নির্দোষ, সৎ ব্যক্তি নরেন্দ্র মোদী, অমিত শাহের কথায় চলা ইডি-র সামনে হাজির হবেন। ইডি-কে নির্দেশ দেওয়া হয়েছে, তাঁকে একটা ঘরে ৪ থেকে ৬ ঘন্টা একা বসিয়ে রেখে অপমান করার। তার পরে তাঁকে কাগজে কিছু লিখতে বলে যেতে দেওয়া হবে। সাংসদ হিসেবে আমার কি দায়িত্ব নয় মোদী-শাহের এই অন্যায়ের প্রতিবাদ করা?’’

কংগ্রেস আগেই দাবি করেছে, ন্যাশনাল হেরাল্ডের প্রকাশক সংস্থা অ্যাসোসিয়েটেড জার্নালের সম্পত্তি হাতবদলে কোনও আর্থিক নয়ছয় হয়নি। টেগোর বলেন, ‘‘যদি মোদী-শাহ আপনাকে পছন্দ না করেন, তা হলে এফআইআর না করেই তাঁরা ইডি-কে বলতে পারেন, আপনাকে সমন পাঠাতে। এটা বন্ধ হওয়া দরকার। এই বিদ্বেষ থামা দরকার।’’

সনিয়া গান্ধীকে ৮ জুন জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হয়েছিল। ইডি-কে গত কাল রাতে তিনি ই-মেল করে তিন সপ্তাহ পরে হাজির হওয়ার সময় চান। তাঁর কোভিড পরীক্ষার রিপোর্ট এখনও পজ়িটিভ। চিকিৎসকেরাও তাঁকে কিছু দিন বিশ্রামের পরামর্শ দিয়েছেন। কংগ্রেস সূত্রের বক্তব্য, রাহুলের পরে যখন সনিয়া ইডি-র দফতরে হাজির হবেন, সেই সময়েও কংগ্রেস নেতারা একই ভাবে প্রতিবাদ জানাতে পারেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE