Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Ashok Gehlot

দলের সভাপতি হিসাবে গহলৌতকে ‘ভরসা’ করা ঠিক হবে না, সনিয়াকে পরামর্শ দলের নেতাদের একাংশের

কংগ্রেস শীর্ষনেতৃত্ব মনে করেছিলেন, রাজস্থানে মুখ্যমন্ত্রী পরিবর্তনের বিষয়টি মসৃণ ভাবে মিটে যাবে। কিন্তু পাইলটকে মুখ্যমন্ত্রী হওয়া থেকে আটকাতে গহলৌতের ‘অনমনীয়তা’কে ভাল চোখে দেখছে দল।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২ ১৮:১৯
Share: Save:

রাজস্থানে গড় সামলাতে গিয়ে আম ও ছালা, দুই’ই কি হারাতে চলেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত? সোমবার সকাল থেকেই কংগ্রেসের অন্দরে এই প্রশ্ন উঠে গিয়েছে। গহলৌতের ‘অনমনীয়তা’য় রীতিমতো ক্ষুব্ধ কংগ্রেস ওয়ার্কিং কমিটি (এআইসিসি)-র সদস্যদের একাংশ। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, কংগ্রেসের সর্বোচ্চ নীতি নির্ধারক মঞ্চ ওয়ার্কিং কমিটির সদস্যদের কেউ কেউ দলের সভানেত্রী সনিয়া গান্ধীকে পরামর্শ দিয়ে জানিয়েছেন, দলের সম্ভাব্য সভাপতি হিসাবে গহলৌতকে আর ভরসা করা ঠিক হবে না। তাই গহলৌতকে দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়া হবে কি না, সে বিষয়ে ভাবনাচিন্তা করার অনুরোধ জানিয়েছেন তাঁরা।

Advertisement

রবিবার ভোররাত পর্যন্ত গহলৌত-ঘনিষ্ঠ বিধায়করা সচিন পাইলটকে মুখ্যমন্ত্রী হিসাবে না মানার বিষয়ে অনড় ছিলেন। এমনকি রাজস্থানের স্পিকার সিপি জোশীর বাড়িতে গিয়ে পদত্যাগের হুমকিও দেন তাঁরা। এই বিষয়ে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের তরফে গহলৌতের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমার হাতে কিছু নেই।” ইতিমধ্যেই রাজস্থানে দলের দায়িত্বপ্রাপ্ত নেতা অজয় মাকেন রাজস্থান নিয়ে সনিয়া গান্ধীকে রিপোর্ট দেওয়ার জন্য জয়পুর থেকে দিল্লি উড়ে গিয়েছেন।

সনিয়া গান্ধীর পর দলের পরবর্তী সভাপতি হিসাবে গহলৌতের নাম প্রকাশ্যে আসার পরেই গহলৌত ইঙ্গিত দিয়েছিলেন, তিনি রাজস্থানের মুখ্যমন্ত্রী পদ ছাড়তে চান না। কিন্তু পরে রাহুল গান্ধী জানান, দলের ‘এক পদ, এক ব্যক্তি’ নীতি মেনেই এক জন ব্যক্তি একাধিক পদে থাকতে পারবেন না। দলের সভাপতি হলে রাজস্থানের কুর্সি দখলে রাখা যাবে না বুঝেই গহলৌত নিজের আস্থাভাজন কাউকে রাজস্থানের পরবর্তী মুখ্যমন্ত্রী করার জন্য দলের ভিতরে তদ্বির শুরু করেন।

কংগ্রেস শীর্ষ নেতৃত্ব মনে করেছিলেন, গহলৌত থেকে সচিন পাইলট- রাজস্থানে মুখ্যমন্ত্রী পরিবর্তনের বিষয়টি মসৃণ ভাবে মিটে যাবে। কিন্তু রাজস্থানে তাঁর একদা ‘ডেপুটি’ সচিন পাইলটকে মুখ্যমন্ত্রী হওয়া থেকে আটকাতে গহলৌতের এই ‘অনমনীয়তা’কে ভাল চোখে দেখছে না তাঁর দল। কংগ্রেস ওয়ার্কিং কমিটির একাংশের তাঁর উপর অসন্তুষ্ট হওয়া থেকে তারই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.