Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

নিয়ন্ত্রণ প্রয়োজন ডিজিটাল মিডিয়ায়, সুপ্রিম কোর্টে কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২২ সেপ্টেম্বর ২০২০ ০৪:২৭
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

টিভি বা সংবাদপত্রের আগে ওয়েবের মাধ্যমে চলা ডিজিটাল মিডিয়াকে নিয়ন্ত্রণের বিধি তৈরি করা উচিত বলে ফের সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র।

সম্প্রতি একটি মামলায় পেশ করা হলফনামায় একই বক্তব্য জানিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। আজ সুদর্শন টিভি-র ‘বিন্দাস বোল’ অনুষ্ঠান সংক্রান্ত মামলায় পেশ করা হলফনামায় মোদী সরকারের পক্ষে বলা হয়েছে, ‘‘ওয়েবের মাধ্যমে চলা ডিজিটাল মিডিয়ার উপরে কোনও নিয়ন্ত্রণ নেই। তাতে কেবল ঘৃণা ছড়ানো বা হিংসা এবং সন্ত্রাসে মদত দেওয়া হয় না। ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভাবমূর্তিও নষ্ট করা হয়। বস্তুত এমন ঘটনা অনেক ঘটেছে।’’

কেন্দ্র হলফনামায় জানিয়েছে, এই বিষয়ে বৃহত্তর দিকগুলি নিয়ে নীতি নির্ধারণের ভার কেন্দ্র বা উপযুক্ত আইনসভার হাতেই থাকা উচিত। কিন্তু কোর্ট যদি একটি টিভি চ্যানেল ও তাদের অনুষ্ঠানকে নিয়ন্ত্রণের বাইরে গিয়ে কোনও পদক্ষেপ করতে চায় তবে ডিজিটাল মিডিয়াকে দিয়েই শুরু করা উচিত।

Advertisement

আরও পড়ুন: মোদীর আশ্বাস, ঘোষিত সহায়ক মূল্যও

আরও পড়ুন: তবলিগি জমায়েত থেকে সংক্রমণ ছড়িয়েছে: কেন্দ্র

কেন্দ্র জানিয়েছে, সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়াকে নিয়ন্ত্রণের জন্য আইনসভা নীতি প্রণয়ন করছে। আদালতও কিছু নির্দেশ দিয়েছে। আদালত ফের নয়া বিধি প্রণয়ন করলে প্রচার সংস্থাগুলি একই বিষয়বস্তু ডিজিটাল প্ল্যাটফর্মে প্রকাশ করতে পারে। ডিজিটাল মিডিয়ার পরিধি অনেক বেশি। সংবাদপত্র পড়তে অক্ষরজ্ঞান প্রয়োজন। ইলেকট্রনিক মিডিয়ার প্রচার দেখতে প্রয়োজন টিভি সেট। ডিজিটাল মিডিয়া দেখতে কেবল স্মার্ট ফোনই যথেষ্ট। সেখানে সহজেই বিদেশের বিষয়বস্তু প্রচারও করা যায়। আবার দেশের বিষয়বস্তুও বিদেশে প্রচার করা যায়।

এ দিন সুদর্শন টিভি-র অনুষ্ঠানের উপরে স্থগিতাদেশ জারি করা হলে কী ধরনের স্থগিতাদেশ দেওয়া হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ। বিচারপতিরা জানিয়েছেন, তাঁরা বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করতে চান না। আবার সাংবিধানিক মূল্যবোধ, মানুষের মর্যাদা রক্ষা করতে হবে। আবার কোর্ট সম্প্রচার বিধি কার্যকর করার দায়িত্ব নিতে পারে না। এ দিন সুদর্শন টিভি-র তরফে জানানো হয়, তারা সম্প্রচার বিধি মেনেই সম্প্রচার করেছে। ফের তা মেনেই সম্প্রচার করতে চায়। ‘বিন্দাস বোল’-এর কয়েকটি পর্ব নির্দিষ্ট গোষ্ঠীর পক্ষে মানহানিকর বলে অভিযোগ উঠেছিল। আপাতত ওই পর্বগুলির সম্প্রচারে স্থগিতাদেশ দিয়েছে কোর্ট।

আরও পড়ুন

Advertisement