Advertisement
১০ মে ২০২৪
Indian Economy

Coronavirus: করোনার দ্বিতীয় ঢেউয়ে অর্থনীতিতে ২ লক্ষ কোটির ক্ষতির আশঙ্কা, বলছে আরবিআই

করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে রীতিমতো কুস্তি করতে হচ্ছে ভারতের অর্থনীতিকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১২:০৪
Share: Save:

চলতি অর্থবর্ষে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য অন্তত ২ লক্ষ কোটি টাকা ক্ষতি হতে চলেছে ভারতের অর্থনীতির। জুন মাসের মাসিক বুলেটিনে জানাল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)। আরবিআইয়ের পর্যবেক্ষণ, মানুষের সচেতনতা অনেকটা বৃদ্ধি পেলেও করোনার দ্বিতীয় ঢেউয়ের সঙ্গে রীতিমতো কুস্তি করতে হচ্ছে ভারতের অর্থনীতিকে। দ্বিতীয় ঢেউ মূলত প্রভাব ফেলেছে গার্হস্থ্য চাহিদার উপরেই। আর সে কারণেই ওই পরিমাণ বিপুল ক্ষতির সম্ভাবনা দেখতে পাচ্ছে আরবিআই। তবে এর সঙ্গে দেশের মোট অভ্যন্তরীণ মূল্যায়ন বা জিডিপি-র সরাসরি কোনও যোগসূত্র নেই বলেই জানিয়েছে আরবিআই।
আরবিআই আরও জানিয়েছে, ব্যাঙ্কে সঞ্চিত মানুষের আমানত ক্রমে কমছে। এই ঘটনা বুঝিয়ে দিচ্ছে যে মানুষের হাতে নগদ টাকা কমেছে। যার প্রভাব পড়ছে দৈনন্দিন গার্হস্থ্য চাহিদার উপরে।
একই ভাবে সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া (সিবিআই)-ও তাদের মাসিক বুলেটিন প্রকাশ করেছে। তাদের মাসিক বুলেটিনে ভারতের অর্থনীতির সামগ্রিক অবস্থা, আর্থিক কাঠামো এবং দেশের সার্বিক উৎপাদনের রেখাচিত্র তিনটি আলাদা প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। সেখানেও অর্থনীতির ক্ষতির কথা বলা হয়েছে। তাদের মতে, যত দ্রুত বেশি সংখ্যক টিকাকরণ হবে, তত দ্রুত এই সমস্যার থেকে বেরিয়ে আসবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE