×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

জয়পুরের হাসপাতাল থেকে চুরি গেল কোভ্যাক্সিনের ৩২০টি ডোজ

সংবাদ সংস্থা
জয়পুর ১৪ এপ্রিল ২০২১ ১৬:১৯
—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সংক্রমণ বেড়ে চলেছে উত্তরোত্তর। সেই তুলনায় প্রতিষেধকের জোগান কম। দেশের বিভিন্ন রাজ্য থেকে এমনই অভিযোগ জমা পড়ছে। সেই পরিস্থিতিতে জয়পুরের হাসপাতাল থেকে চুরি হয়ে গেল কোভ্যাক্সিনের ৩২০টি ডোজ। টিকার মজুতঘর থেকে অন্যত্র প্রতিষেধক পাঠানোর সময়ই সময়ই চুরি গিয়েছে বলে সন্দেহ হাসপাতাল কর্তৃপক্ষের।

বুধবার রাজস্থানের জয়পুরের শাস্ত্রী নগরের কাঁওয়াটিয়া হাসপাতালে এই ঘটনা ঘটেছে। হাসপাতাল সূত্রে খবর, প্রতিষেধকের মোট ৩২টি ভায়াল বা শিশি চুরি গিয়েছে। এর প্রত্যেকটিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের ১০টি করে ডোজ ছিল। অর্থাৎ সবমলিয়ে কোভ্যাক্সিনের ৩২০ ডোজ চুরি গিয়েছে।

হাসপাতালের চিফ মেডিক্যাল অফিসার নরোত্তম শর্মা বলেন, ‘‘হাসপাতাল থেকে ৩২০ ডোজ চুরি গিয়েছে। গোটা ঘটনায় আমরা হতবাক। গোটা বিষয়টি তদন্ত করে দেখছি আমরা। থানায় অভিযোগ জানানো হয়েছে।’’

Advertisement

সংক্রমণ ঠেকানোর জন্য পর্যাপ্ত পরিমাণ প্রতিষেধক রাজ্যের কাছে নেই, তাই টিকাকরণ ব্যাহত হচ্ছে বলে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত গত সপ্তাহেই সরব হয়েছিলেন। জোগান বাড়াতে আর্জি জানিয়েছিলেন কেন্দ্রকে। তার মধ্যেই প্রতিষেধক চুরির ঘটনা সামনে এল। মহারাষ্ট্রের পর রাজস্থানকেই এখনও পর্যন্ত সবচেয়ে বেশি পরিমাণ প্রতিষেধকের জোগান দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement