Advertisement
২৬ এপ্রিল ২০২৪
COVID-19

টিকা নীতি কি বদলাবে কেন্দ্র

এ বার বিজেপি শাসিত রাজ্যগুলিও দাবি তুলতে শুরু করেছে, রাজ্যের উপরে দায় না চাপিয়ে কেন্দ্রই সকলের জন্য বিনামূল্যে কোভিডের টিকাকরণের বন্দোবস্ত করুক।

ছবি পিটিআই।

ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মে ২০২১ ০৬:২১
Share: Save:

এত দিন বিরোধী শাসিত রাজ্যগুলি দাবি করছিল। সুপ্রিম কোর্টও প্রশ্ন তুলেছিল। এ বার বিজেপি শাসিত রাজ্যগুলিও দাবি তুলতে শুরু করেছে, রাজ্যের উপরে দায় না চাপিয়ে কেন্দ্রই সকলের জন্য বিনামূল্যে কোভিডের টিকাকরণের বন্দোবস্ত করুক। এই দাবির মুখে টিকাকরণের নীতি পুনর্বিবেচনা করা হতে পারে বলে অর্থ মন্ত্রক সূত্রের দাবি। এই সূত্রের মতে, সকলকে টিকা দেওয়ার আর্থিক খরচ বহন করা কেন্দ্রের পক্ষে সম্ভব কি না, তা ফের খতিয়ে দেখা হবে। চলতি সপ্তাহেই এ বিষয়ে আলোচনা শুরু হবে।

এখন ডাক্তার-নার্স, স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার বাদে শুধুমাত্র ৪৫ বছরের বেশি বয়সিদেরই কেন্দ্র নিজের খরচে টিকা দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। ১৮-৪৪ বছর বয়সিদের হয় রাজ্য সরকার টিকা দেবে, না হলে তাদের বেসরকারি হাসপাতাল থেকে টিকা কিনতে হবে।

অধিকাংশ বিজেপি শাসিত রাজ্যই ইতিমধ্যে ঘোষণা করেছে, তারা ১৮-৪৪ বছর বয়সিদের বিনামূল্যে টিকা দেবে। কিন্তু তার পর ওই সব রাজ্যের অর্থমন্ত্রীরা দেখছেন, টিকার জন্য অর্থের সংস্থান করতে গিয়ে স্বাস্থ্য পরিষেবার অন্যান্য খাতে খরচ কাটছাঁট করতে হচ্ছে। অতিমারির সময় তা করা মুশকিল। সে কারণে পশ্চিমবঙ্গ, কেরল, ওড়িশার মতো বিরোধী শাসিত রাজ্যগুলির পাশাপাশি একাধিক বিজেপি শাসিত রাজ্যও দাবি তুলেছে, কেন্দ্রই খরচ জোগাক।

এই চাপের মুখে অর্থ মন্ত্রক, স্বাস্থ্য মন্ত্রক ও নীতি আয়োগ বিষয়টি নিয়ে ফের ভাবনাচিন্তা করতে চাইছে। সরকারি কর্তারা মনে করছেন, পুরো আর্থিক দায় না নিয়ে কেন্দ্র টিকা কিনে রাজ্যগুলিকে বেচে দিল, এমনও হতে পারে। সে ক্ষেত্রেও রাজ্যের বোঝা অনেকটা কমে যাবে। কেন্দ্র ১৫০ টাকা দরে টিকা কিনছে। কিন্তু রাজ্যগুলিকে ৩০০-৪০০ টাকা দরে টিকা কিনতে হবে। জিএসটি ক্ষতিপূরণ মেটানো সম্ভব নয় বলে অর্থ মন্ত্রক প্রথমে বলেছিল, রাজ্যগুলি নিজেরা ধার করে নিক। পরে কেন্দ্র নিজেই ঋণ নিয়ে রাজ্যগুলিকে ঋণ দিচ্ছে। তাতে সুদের হারও কম পড়ছে। এ ক্ষেত্রেও তেমন কিছু ভাবা হতে পারে। শেষ পর্যন্ত কেন্দ্র ১৮-৪৪ বছর বয়সিদের একাংশের জন্যও টিকার খরচ জোগালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই তা ঘোষণা করতে পারেন বলে সরকারি কর্তারা মনে করছেন।

কেন্দ্র বাজেটে টিকাকরণের জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল। প্রয়োজনে আরও অর্থ বরাদ্দ হবে বলেও অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন। সে সময় কেন্দ্রের হিসেব ছিল, এই বরাদ্দে ৫০ কোটি মানুষকে টিকা দেওয়া যাবে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকার সুপ্রিম কোর্টে যুক্তি দিয়েছে, কেন্দ্র মাত্র ১৫০ টাকা দরে টিকা কিনছে। ফলে ওই টাকাতেই সকলকে টিকা দেওয়া সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE