Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Chandro Tomar

কোভিডের শিকার ‘শ্যুটার দাদি’, ৮৯-তে মৃত্যু চন্দ্রো তোমরের

শুক্রবার মারা গেলেন শ্যুটার চান্দ্রো তোমর। বলিউড সিনেমার দৌলতে যাঁকে ‘শ্যুটার দাদি’ নামে চেনেন অনেকে।

তাপসী পান্নুর সঙ্গে শ্যুটার চান্দ্রো তোমর।

তাপসী পান্নুর সঙ্গে শ্যুটার চান্দ্রো তোমর। ছবি: তাপসী পান্নুর টুইটার অ্যাকাউন্ট থেকে সংগৃহীত।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ১৮:৫৭
Share: Save:

বয়সকে বাধা মনে করেননি। মাথা নত করেননি পুরুষতন্ত্রের কাছেও। বরং সমাজের অলিখিত ছক ভেঙেই ৬৫ বছর বয়সে প্রতিযোগিতামূলক শ্যুটিংয়ে পা রেখেছিলেন। কোভিডে আক্রান্ত হয়ে শুক্রবার মারা গেলেন সেই শ্যুটার চান্দ্রো তোমর। বলিউড সিনেমার দৌলতে যাঁকে ‘শ্যুটার দাদি’ নামে চেনেন অনেকে। বয়স হয়েছিল ৮৯।

উত্তরপ্রদেশের বাঘপত জেলার বাসিন্দা চন্দ্রো ২৭ এপ্রিল সংক্রমিত হয়েছিলেন। তার পর থেকে মেরঠ মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন ছিলেন। তবে শ্যুটিংয়ের ময়দানে বহু লড়াই জেতা চন্দ্রোকে শিকার করল করোনা। শুক্রবার মেরঠের হাসপাতালে তাঁর মৃত্যু হয়।

কেন্দ্রীয় সরকারের তরফে চন্দ্রোর মৃত্যুতে শোক জ্ঞাপন করা হয়েছে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরি একটি টুইট বার্তায় লিখেছেন, ‘লিঙ্গ বৈষম্য এবং নারীর অধিকার নিয়ে সরব শ্রীমতি চন্দ্রো তোমর আর নেই। ভক্তদের কাছে তিনি ‘শ্যুটার দাদি’ নামে পরিচিত ছিলেন। পুরুষতন্ত্রকে যে সাহসী ভঙ্গিতে চ্যালেঞ্জ জানিয়ে শ্যুটিংকে পেশা করেছিলেন, তা বহু প্রজন্মকে প্রেরণা জোগাবে। তাঁর পরিবারকে সমবেদনা জানাই’।

চন্দ্রোর মৃত্যুতে শোক জানিয়েছেন বলিউড অভিনেতা তাপসী পান্নু এবং ভূমি পেদনেকরও। ২০১৯ সালে চন্দ্রোর কাহিনি নিয়ে তৈরি সিনেমা ‘ষান্ড কি আঁখ’-এ দেখা গিয়েছিল তাঁদের। প্রায় ৩০টিরও বেশি জাতীয় প্রতিযোগিতায় অংশ নেওয়া চন্দ্রোর প্রতি তাপসীর টুইট বার্তা, ‘আপনি সব সময় প্রেরণাদায়ক… সব মেয়েদের মধ্যে বেঁচে থাকবেন, তাঁদের বাঁচার আশা জোগাবেন’। চন্দ্রোকে ‘কিউটেস্ট রকস্টার’ বলেও উল্লেখ করেছেন তাপসী। শোকাহত ভূমি লিখেছেন, ‘যেন মনে হচ্ছে আমার একটা অংশ চলে গিয়েছে’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE