Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

COVID-19 Vaccine: ছ’মাসেই ছোটদের টিকা: পুনাওয়ালা

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ ডিসেম্বর ২০২১ ০৮:১৯


প্রতীকী ছবি।

আগামী ছ’মাসের মধ্যে ছোটদের জন্য করোনা প্রতিষেধক বাজারে আনতে চলেছে সিরাম ইনস্টিটিউট। সংস্থার সিইও আদার পুনাওয়ালা জানিয়েছেন, ছোটদের জন্য কোভিশিল্ড নয়, ‘কোভোভ্যাক্স’ নামে অন্য একটি টিকা আনবেন তাঁরা।

আদার জানিয়েছেন, এ বিষয়ে পরীক্ষা-পর্ব চলছে। এখনও শিশুদের সুরক্ষা সংক্রান্ত কোনও প্রশ্ন ওঠেনি। সাত বছর বয়স পর্যন্ত টিকা পরীক্ষার ফলাফল সন্তোষজনক। একই সঙ্গে তিনি বলেছেন, ‘‘টিকা পরীক্ষা নিয়ে কোনও তাড়াহুড়ো করতে চাই না। সে রকম প্রয়োজনও নেই।’’ আমেরিকান সংস্থা নোভাভ্যাক্সের সঙ্গে হাত মিলিয়ে কোভোভ্যাক্স প্রতিষেধকটি তৈরি করছে সিরাম ইনস্টিটিউট।

২ থেকে ১৮ বছরের সমস্ত শিশু ও কিশোর-কিশোরীর জন্য টিকা বানানোর লক্ষ্য নিয়েছে সিরাম ইনস্টিটিউট। আদারের আশা, দ্রুত দেশে ছাড়পত্র পাবে কোভোভ্যাক্স। নতুন বছরের ফেব্রুয়ারিতে ওই প্রতিষেধক প্রথম বাজারে আসতে পারে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

করোনার নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগের মধ্যেই গত কাল আদার বলেছিলেন, সরকার চাইলে বুস্টার ডোজ় সরবরাহের জন্যে তাঁরা তৈরি। তা ছাড়া তাঁদের কাছে পর্যাপ্ত পরিমাণে কোভিশিল্ডও মজুত রয়েছে। খোলা বাজারে বুস্টার ডোজ়ের প্রতিটির দাম ৬০০ টাকার কাছাকাছি পড়বে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন

Advertisement