×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

অক্সিজেন আছে, নেই ট্যাঙ্কার, দিল্লিতে প্রাণবায়ু সঙ্কট নিয়ে কেন্দ্রকে শোকজ আদালতের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ মে ২০২১ ২১:০০


—ফাইল চিত্র।

রাজধানী দিল্লিতে অক্সিজেন সঙ্কট নিয়ে কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করল দিল্লি হাইকোর্ট। দিল্লির কোভিড রোগীদের চিকিৎসায় অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে কেন্দ্রীয় সরকারের থেকেও আইআইটি বা আইআইএমের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলিও বেশি দক্ষতা দেখাতে পারবে বলে মন্তব্য আদালতের। মঙ্গলবার এ নিয়ে কেন্দ্রে একটি শোকজ নোটিসও দিয়েছে আদালত।

দিল্লিতে সোমবার মাঝরাতের মধ্যে অক্সিজেন সরবরাহ সুনিশ্চিত করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। তবে সেই নির্দেশিকা সত্ত্বেও কেন্দ্রের তরফে দিল্লিকে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করা হয়নি বলে দাবি অরবিন্দ কেজরীবাল সরকারের। এই নির্দেশ অমান্য করার জন্য কেন্দ্রকে কেন আদালত অবমাননার দায়ে পড়তে হবে না, তার ব্যাখ্যা চেয়েছে দিল্লি হাইকোর্ট।

মঙ্গলবার হাইকোর্টে তথ্যপ্রমাণ দিয়ে দিল্লি সরকার বলেছে, “অক্সিজেন সরবরাহকারী ট্যাঙ্কারের যত সিলিন্ডার সরবরাহের ক্ষমতা রয়েছে, তার এক-তৃতীয়াংশ বরাদ্দ করা হয়েছে। অথচ ক্রায়োজেনিক, নাইট্রোজেন এবং আরগন ট্যাঙ্কার— সব মিলিয়ে ১ হাজার ৬০০ মেট্রিক টনের বেশি অক্সিজেন সরবরাহ করা যায়।” দিল্লি সরকারের যুক্তি, “এতেই বোঝা যায় যে গোটা দেশে ৮ হাজার ৬০৮ মেট্রিক টন অক্সিজেন সরবরাহের জন্য ট্যাঙ্কারের ঘাটতি নেই। দেশে অতিরিক্ত অক্সিজেনই শুধু নেই, অতিরিক্ত ট্যাঙ্কারও রয়েছে।”

Advertisement

দিল্লির পেশ করা পরিসংখ্যান দেখার পর কেন্দ্রীয় সরকারকে ভর্ৎসনা করে আদালত। আদালতের মন্তব্য, “দিল্লি সরকারের খতিয়ান দেখে মনে হচ্ছে, অক্সিজেন সরবরাহের কাজ আইআইটি বা আইআইএমগুলির উপর ছেড়ে দেওয়া উচিত (কেন্দ্রের)। আসল কথা হল, সুপ্রিম কোর্ট বলেছে যে দিল্লিকে ৭০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে। ফলে সেটাই দিল্লির পাওয়া উচিত। এবং তা সরবরাহ করা কেন্দ্রের দায়িত্ব।”

কেন্দ্রের তরফে সোমবার মাঝরাতে ৪৩৩ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করার কথা জানানো হলেও তা পর্যাপ্ত নয় বলেও মন্তব্য করেছে আদালত। পাশাপাশি, দেশের কোভিড পরিস্থিতির মোকাবিলায় সেনা নামানো নিয়েও কেন্দ্রকে একহাত নিয়েছে দিল্লি হাইকোর্ট।

Advertisement