×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

করোনার টেস্ট-কিট সফল হলে বাজার ধরবে ভারত

স‌ংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৫ জুলাই ২০২০ ০৫:০২
ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

মাত্র তিরিশ সেকেন্ড! আর তার মধ্যেই জানা যাবে আপনি করোনা-আক্রান্ত কি না। এ বার এমনই একটি টেস্ট কিট বাজারে আনতে ইজ়রায়েলের সঙ্গে হাত মিলিয়েছে ভারত।

শুক্রবার এ বিষয়ে ইজ়রায়েলের প্রতিরক্ষা বিভাগীয় প্রধান বেনি গানজ়ের সঙ্গে টেলিফোনে কথা বলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। নরেন্দ্র মোদী সরকারের আমলে ইজ়রায়েলের সঙ্গে ভারতের সম্পর্ক যথেষ্ট মজবুত হয়েছে। সেই কথা মনে করিয়ে দিয়ে আজ রাজনাথ বলেন, ‘‘বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে আমাদের মধ্যে কথা হয়েছে। দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে কী ভাবে এই সমস্যার বিরুদ্ধে লড়াই করা যায় তা ভাবা হচ্ছে।’’ ইজ়রায়েল অবশ্য বৃহস্পতিবারই জানিয়েছিল, ভারতের সঙ্গে যৌথ প্রচেষ্টায় তারা একটি টেস্ট কিট বানাতে চলেছে। চূড়ান্ত পর্যায়ে পরীক্ষার জন্য ভারতে চলতি সপ্তাহেই বিশেষজ্ঞ দল পাঠাবে তারা।

প্রযুক্তি নির্ভর এই পরীক্ষার জন্য ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণা সংস্থা ‘ডিরেক্টরেট অব ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট’ (ডিডিআর অ্যান্ড ডি) এবং ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন’ (ডিআরডিও)-এর সঙ্গে হাত মিলিয়েছে ইজ়রায়েল। জানা গিয়েছে, কৃত্রিম মেধা ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি হচ্ছে এই কিট। তাতে চার ধরনের পরীক্ষার মাধ্যমে করোনা সংক্রমণ নিশ্চিত করা যাবে। কণ্ঠস্বর পরীক্ষা, শ্বাস পরীক্ষা, আইসোথার্মাল ও পলিঅ্যামাইনো অ্যাসিড পরীক্ষা। তার জন্য ন্যূনতম সময় লাগবে ৩০ সেকেন্ড। ভারতের বিপুল জনতার উপরে কিটটি পরীক্ষা করা হবে। প্রশাসন সূত্রের খবর, এই পরীক্ষা সফল হলে ভারতেই টেস্ট কিটটি উৎপাদন করা হবে। পরে ভারত-ইজ়রায়েল যৌথ উদ্যোগে তা পৌঁছে যাবে বিশ্বের বাজারে।

Advertisement
Advertisement