Advertisement
১৬ মে ২০২৪
Coronavirus in India

দ্রুততম টিকাকরণ ভারতেই: মোদী

ভারতে তৈরি করোনার প্রতিষেধক  অপেক্ষাকৃত সস্তা হওয়ায় প্রতিবেশী দেশগুলিও তা আমদানি করতে চাইছে। এই প্রসঙ্গে মোদী বলেছেন, ভারত ওই দেশগুলিকে সহায়তা করতে পারছে কারণ দেশটি নিয়ে এই ক্ষেত্রে স্বনির্ভর।

 মোদীর মতে, করোনা মোকাবিলায় ভারত আগেই সারা বিশ্বের কাছে দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে।

মোদীর মতে, করোনা মোকাবিলায় ভারত আগেই সারা বিশ্বের কাছে দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৫৪
Share: Save:

ভারতে করোনার টিকাকরণ কর্মসূচি বিশ্বের মধ্যে সবচেয়ে বড়ই শুধু না, সবচেয়ে দ্রুত গতিতে এগোচ্ছে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বছরের প্রথম ‘মন কি বাত’ অনুষ্ঠানে আজ মোদী জানান, দেশে তৈরি করোনার প্রতিষেধক শুধু ‘আত্মনির্ভর ভারত’-এর প্রতীক না, ভারতবাসীর গর্বের প্রতীক। মোদীর মতে, করোনা মোকাবিলায় ভারত আগেই সারা বিশ্বের কাছে দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে এ বার টিকাকরণ কমর্সূচিতেও দৃষ্টান্ত তৈরি করবে দেশটি। তিনি বলেন, ‘‘১৫ দিনের মধ্যে ভারত ৩০ লক্ষের বেশি কোভিড যোদ্ধাকে প্রতিষেধক দিয়েছে। সেখানে আমেরিকা ওই লক্ষ্য পূরণ করেছে ১৮ দিনে ও ব্রিটেন ৩৬ দিনে।

ভারতে তৈরি করোনার প্রতিষেধক অপেক্ষাকৃত সস্তা হওয়ায় প্রতিবেশী দেশগুলিও তা আমদানি করতে চাইছে। এই প্রসঙ্গে মোদী বলেছেন, ভারত ওই দেশগুলিকে সহায়তা করতে পারছে কারণ দেশটি নিয়ে এই ক্ষেত্রে স্বনির্ভর। ভারত ইতিমধ্যেই করোনার প্রতিষেধক পাঠিয়েছে বা পাঠানোর প্রক্রিয়া চালাচ্ছে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা ও আফ্রিকা এবং এশিয়ার কোনও কোনও দেশে। প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘ভারত যত সক্ষম হবে তত বেশি মানবিক কাজ করতে পারবে। বিশ্ব তত বেশি উপকৃত হবে।’’

তেলঙ্গানায় কোভিডের টিকা নেওয়ার পরে মৃত্যু হয়েছে ৫৫ বছরের এক অঙ্গনওয়াড়ি কর্মীর। ১৯ জানুয়ারি টিকা নেওয়ার ১০ দিন পরে অসুস্থ হয়ে পড়েন কাশিপেট গ্রামের বাসিন্দা সুশীলা। শনিবার রাতে হাসপাতালে মৃত্যু হয় তাঁর। তেলঙ্গানার স্বাস্থ্য দফতর জানিয়েছে, ওই মহিলা আগে থেকেই শারীরিক জটিলতায় ভুগছিলেন। কোভিডের প্রতিষেধক নেওয়ার সঙ্গে তাঁর মৃত্যুর সম্পর্ক নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE