Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

সংসদে যাবেন না সুদীপেরা, ঝুঁকি না-নেওয়ার পরামর্শ তৃণমূল নেত্রীর

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৭ সেপ্টেম্বর ২০২০ ০৩:৫৫
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

সংসদের আসন্ন অধিবেশনে উপস্থিত থাকতে না-পারার কথা জানিয়ে প্রথম চিঠিটি রাজ্যসভার চেয়ারম্যানকে দিয়েছিলেন তৃণমূলের রাজ্যসভার নেতা এবং চেয়ারম্যান প্যানেলের সদস্য সুখেন্দুশেখর রায়। আজ তৃণমূলের পক্ষ থেকে ঘরোয়া ভাবে জানিয়ে দেওয়া হল, দলের যে সব সাংসদের বয়স ৬৫ বছর বা তার বেশি, তাঁরা কেউই ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা সংসদের বাদল অধিবেশনে যোগ দেবেন না। কোভিড অতিমারির মধ্যে বয়স্ক সাংসদদের কোনও ঝুঁকি না-নেওয়ার পরামর্শ দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃণমূলের পক্ষ থেকে বলা হচ্ছে, কেন্দ্রীয় সরকারের সতর্কবার্তা মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ২৯ অগস্ট ‘আনলক-৪’ নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব যে নির্দেশিকা জারি করেন, তার সপ্তম অনুচ্ছেদেই বলা হয়েছিল, ৬৫ বছর এবং তার বেশি বয়সের মানুষেরা, অন্তঃসত্ত্বা এবং শিশুরা যেন জরুরি প্রয়োজন ছাড়া বাড়িতেই থাকেন।

সুখেন্দুবাবু যে চিঠিটি রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুকে লেখেন, তাতে এই নির্দেশিকার একটি কপিও জুড়ে দিয়েছিলেন। জানিয়েছিলেন তাঁর বয়স ৭১, এবং তিনি কলকাতায় তাঁর বাড়িতেই রয়েছেন। সদ্য রাজ্যসভার সাংসদ নির্বাচিত হওয়া সুব্রত বক্সীও আজ একই ভাবে চিঠি লিখে তাঁর এই অধিবেশনে যোগ দেওয়ার ক্ষেত্রে অপারগতার কথা জানিয়েছেন। তাঁর এ বারের অধিবেশনেই শপথ নেওয়ার কথা ছিল। আপাতত তা পিছিয়ে গেল বলেই তৃণমূল সূত্রে জানানো হয়েছে। রাজ্যসভায় নবনির্বাচিত আর এক বর্ষীয়ান সাংসদ দীনেশ ত্রিবেদী অবশ্য শুধু শপথটুকু নিতেই আসবেন। তার পরে তাঁর কলকাতায় ফিরে যাওয়ার কথা। থাকবেন না তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ও।

Advertisement

তৃণমূলের যে প্রবীণ সাংসদেরা যাচ্ছেন না

• সুদীপ বন্দ্যোপাধ্যায়
• সুখেন্দুশেখর রায়
• সুব্রত বক্সী
• শিশির অধিকারী
• চৌধুরী মোহন জাটুয়া

শুধুমাত্র শপথ নিতে হাজির থাকবেন
• দীনেশ ত্রিবেদী
• দলের মোট সাংসদ ৩৫

(লোকসভা, রাজ্যসভা মিলিয়ে)

এই তালিকায় ব্যতিক্রম সৌগত রায়। সত্তরোর্ধ্ব এই সাংসদকে কোভিড-ত্রাস কাবু করতে পারেনি। তিনি আসবেন এবং গোটা অধিবেশনেই থাকবেন বলে জানা গিয়েছে। তবে কোভিডের চাপে তিনি ধূমপান কিছুটা কমান কি না, তা নিয়ে হালকা মেজাজে আলোচনা চলছে দলীয় শিবিরে! অর্জুন পুরস্কারপ্রাপ্ত প্রাক্তন ফুটবলার ও সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায় সদ্য পঁয়ষট্টি পেরোলেন। এখনও বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে মাঝে-মাঝেই সংসদ চত্বরে পায়ে অক্লান্ত বল নাচাতে দেখা যায় প্রাক্তন মিডফিল্ডারকে। কোভিডকে তোয়াক্কা না-করে তিনি অধিবেশনে উপস্থিত থাকবেন কি না, এখনও স্পষ্ট হয়নি। তৃণমূলের চিত্রতারকা সাংসদেরা দিল্লি আসার এবং অধিবেশনে হাজির থাকার ‘ঝুঁকি’ নেবেন কি না, জানা যায়নি তা-ও।

আরও পড়ুন

Advertisement