Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Coronavirus in India

প্রথম সারির কর্মীদের টিকা ফেব্রুয়ারিতে

প্রথমে রোজ তিন লক্ষ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়ার পরিকল্পনা থাকলেও সেই লক্ষ্যমাত্রা ছুঁতে কেন্দ্রকে কিছুটা বেগ পেতে হচ্ছে।

এখনও পর্যন্ত এই ধরনের ৬১ লক্ষ কোভিড যোদ্ধার তথ্য কো-উইন পোর্টালে আপলোড করা হয়েছে।

এখনও পর্যন্ত এই ধরনের ৬১ লক্ষ কোভিড যোদ্ধার তথ্য কো-উইন পোর্টালে আপলোড করা হয়েছে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ০৫:৫৮
Share: Save:

স্বাস্থ্যকর্মীদের পরে দেশের প্রথম সারির কোভিড-যোদ্ধাদের টিকাকরণ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই শুরু করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। টিকাকরণের প্রথম পর্যায়ে এক কোটি স্বাস্থ্যকর্মীর পরে সেনা, আধাসেনা, পুলিশ, পুরকর্মীদের মতো তিন কোটি প্রথম সারির কোভিড যোদ্ধা (ফ্রন্টলাইন কর্মী)-কে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। এক চিঠিতে স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব মনোহর অগনানী জানিয়েছেন, এখনও পর্যন্ত এই ধরনের ৬১ লক্ষ কোভিড যোদ্ধার তথ্য কো-উইন পোর্টালে আপলোড করা হয়েছে। সেই কাজ চলার সঙ্গে সঙ্গে তাঁদের টিকাকরণের কাজও শুরু করে দেওয়ার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন তিনি।

প্রথমে রোজ তিন লক্ষ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়ার পরিকল্পনা থাকলেও সেই লক্ষ্যমাত্রা ছুঁতে কেন্দ্রকে কিছুটা বেগ পেতে হচ্ছে। আজ সকাল পর্যন্ত ২৯ লক্ষেরও বেশি স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হয়েছে। সূত্রের মতে, টিকাকরণের কর্মসূচি নির্দিষ্ট সময়সীমার মধ্যে সম্পন্ন করার উদ্দেশ্যেই ফ্রন্টলাইন কর্মীদের টিকাকরণের কাজ শুরু করে দেওয়ার কথা ভেবেছে কেন্দ্র। ইতিমধ্যেই প্রতিবেশী-সহ বিভিন্ন দেশে টিকা পাঠিয়েছে ভারত। এর জন্য ভারতের ভূয়সী প্রশংসা করেছেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। এক সাক্ষাৎকারে গুতেরেজ বলেন, ‘‘ওষুধ শিল্পে আধুনিকতম পরিকাঠামো রয়েছে ভারতের। আশা করব ভারত সর্বশক্তি দিয়ে সারা বিশ্বের টিকাকরণ অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।’’

গত কাল দেশে করোনা সংক্রমিত হয়েছিলেন ১১,৬৬৬ জন। আজ তা অনেকটাই বেড়ে হয়েছে ১৮,৮৫৫। ১ ফেব্রুয়ারি থেকে দিনের বিভিন্ন সময়ে আমজনতার জন্য মুম্বইয়ের লোকাল ট্রেন চালু হচ্ছে। প্রথম ট্রেন চলার সময় থেকে সকাল ৭টা পর্যন্ত, বেলা ১২টা থেকে বিকেল ৪টে এবং রাত ৯টা থেকে শেষ ট্রেন— এ ভাবেই সময় ভাগ করা হয়েছে। মাঝখানে যাতায়াত করতে পারবেন শুধু জরুরি পরিষেবার কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE