Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Coronavirus in India

ভারতে প্রথম বার খোঁজ মিলল করোনার দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলীয় প্রজাতির

এ দেশে করোনা ঠেকাতে বিদেশ থেকে আসা যাত্রীদের শারীরিক পরীক্ষাতে আরও জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৫২
Share: Save:

ব্রিটেন থেকে করোনার নয়া অবতার এ দেশেও থাবা বসিয়েছিল। এ বার ভারতে প্রথম করোনার দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় প্রজাতিও ধরা পড়ল। এ দেশে ৪ জনের দেহে ওই ভাইরাসের দক্ষিণ আফ্রিকান রূপের সন্ধান পাওয়া গিয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ১ জনের আক্রান্তের দেহে ব্রাজিলীয় প্রজাতির নমুনা মিলেছে।

মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর তরফে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকা, আঙ্গোলা এবং তানজানিয়া থেকে আসা যাত্রীদের মধ্যে ৪ জনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। ওই ৪ জন-সহ আক্রান্ত সকলকেই কোয়রান্টিনে পাঠানো হয়েছে।

আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব স্বাস্থ্য মন্ত্রককে জানিয়েছেন, তাঁদের অধীনস্থ সংস্থা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি-তে করোনার দক্ষিণ আফ্রিকার প্রজাতিতে আক্রান্তের জিনের বৈশিষ্ট নিয়ে ইতিমধ্যেই বিশ্লেষণ করা হচ্ছে। অন্য দিকে, ব্রাজিলীয় প্রজাতির নমুনা নিয়ে কাজ চলছে পুণেতে।

দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা কমে ১০ হাজারেরও নীচে নেমেছে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন জানিয়েছে, গত ২৪ ঘণ্টা দেশে আক্রান্তের সংখ্যা ৯ হাজারের কাছাকাছি হয়েছে। একমাত্র কেরল এবং মহারাষ্ট্র ছাড়া মোটামুটি প্রতি রাজ্যেই করোনার সংক্রমণে কার্যত নিয়ন্ত্রণে রয়েছে। এই আবহে দেশে করোনার দক্ষিণ আফ্রিকান এবং ব্রাজিলীয় অবতারের প্রজাতি ধরা পড়ায় স্বাস্থ্য মন্ত্রকের শীর্ষকর্তাদের মধ্যে নতুন করে দুশ্চিন্তা দেখা দিয়েছে।

মন্ত্রক সূত্রে খবর, ভারতে এখনও পর্যন্ত করোনার ব্রিটিশ প্রজাতিতে আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৮৭-এ। তবে এত দিন আমেরিকা-সহ বিশ্বের ৪১টি দেশে দক্ষিণ আফ্রিকার প্রজাতি ধরা পড়লেও ভারতে তার চিহ্ন মেলেনি। মঙ্গলবার করোনার সেই প্রজাতির নমুনা ধরা পড়ায় ওই দেশ থেকে আসা যাত্রীদের কড়া পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন ভার্গব। তিনি বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিল থেকে সরাসরি কোনও উড়ান নেই। তবে স্বাস্থ্য এবং বেসরকারি পরিবহণ মন্ত্রক এ বিষয়ে যা যা করণীয়, সে প্রচেষ্টা শুরু করেছে।’’

এ দেশে করোনা ঠেকাতে বিদেশ থেকে আসা যাত্রীদের শারীরিক পরীক্ষাতে আরও জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তিনি বলেন, ‘‘ব্রিটেন থেকে আসা সমস্ত যাত্রীদের বাধ্যতামূলক ভাবে আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে। যাঁদের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, তাঁদের জিনের বিন্যাস খতিয়ে দেখা হচ্ছে। আশা করি দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলের উড়ানের যাত্রীদের ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 Coronavirus Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE