Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

সেরামের নতুন মুকুট, বিশ্বের অন্য দেশে টিকা সরবরাহে ভারতীয় সংস্থাকে ছাড়পত্র দিল হু

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ ফেব্রুয়ারি ২০২১ ১৩:১৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বিশ্বের অন্যান্য দেশে টিকা সরবরাহে এবং জরুরি ভিত্তিতে প্রয়োগের ক্ষেত্রে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া-র কোভিশিল্ড টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিশেষ করে অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া দেশ এবং যেখানে এখনও টিকা পৌঁছয়নি, সেখানে কোভিশিল্ড টিকা ব্যবহারে অনুমোদন দিল হু।

হু-র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল মারিয়েঞ্জেলা সিমাও বলেন, “যে সব দেশে এখনও পর্যন্ত টিকা পৌঁছয়নি, এই টিকা সরবরাহ শুরু হয়ে গেলেই ওই সব দেশ টিকাকরণ কর্মসূচি চালু করা যাবে।” যাতে প্রতিটি দেশেই টিকার সরবরাহ অব্যাহত থাকে, সে দিকটাও নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

হু-র কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমেই গোটা প্রক্রিয়াটি চলবে বলেও জানিয়েছেন সিমাও। বিশ্বের ১৯০টি দেশ এই উদ্যোগের সঙ্গে জড়িত। জরুরি ভিত্তিতে টিকা প্রয়োগে ফাইজারকে আগেই ছাড় দিয়েছিল হু। কোভিশিল্ডকে এ ক্ষেত্রে ছাড় দেওয়া যায় কি না, তা নিয়ে গত ৮ ফেব্রুয়ারি বৈঠকে বসেছিল হু-র টিকা বিশেষজ্ঞ কমিটি। সব দিক খতিয়ে দেখার পরই কোভিশিল্ড-কে ছাড়পত্র দিল হু।

Advertisement

এর আগে সেরাম-এর সিইও আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া দেশগুলোতে ৩ ডলারে কোভিশিল্ডের প্রতি ডোজ বিক্রি করা হবে। সূত্রের খবর, এ মাসের শেষের দিক থেকেই টিকা সরবরাহ শুরু করবে সেরাম। ২৪ কোটি টিকা সরবরাহের কথা রয়েছে। তার মধ্যে ৩৫-৪০ শতাংশ মার্চের মধ্যে সরবরাহের চেষ্টা চালাচ্ছে তারা। বাকিটা জুনের মধ্যে সরবরাহ করা হতে পারে বলে ওই সূত্রে খবর।

আরও পড়ুন

Advertisement