Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

করোনাভাইরাস: চিনে বসবাসকারীদের সাময়িক ভাবে ভিসা দেওয়া বন্ধ করল ভারত

সংবাদ সংস্থা
বেজিং ০২ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৩৬
করোনাভাইরাস যাতে ভারতে ছড়িয়ে না পড়ে, তার জন্যই এমন পদক্ষেপ করেছে ভারত। ছবি: সংগৃহীত।

করোনাভাইরাস যাতে ভারতে ছড়িয়ে না পড়ে, তার জন্যই এমন পদক্ষেপ করেছে ভারত। ছবি: সংগৃহীত।

চিনে বসবাসকারী বিদেশি এবং চিনের নাগরিকদের জন্য সাময়িক ভাবে ভিসা বন্ধ করল ভারত।করোনাভাইরাস যাতে ভারতে ছড়িয়ে না পড়ে, তার জন্যই এমন পদক্ষেপ করেছে ভারত।

বেজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাস রবিবার টুইট করে জানিয়েছে, ‘বর্তমান পরিস্থিতির কারণে চিনের নাগরিকদের এবং সে দেশে বসবাসকারী বিদেশিদের সাময়িক ভাবে ভারতে আসার ই-ভিসা দেওয়া বন্ধ করা হল।’ যাঁরা ইতিমধ্যেই ই-ভিসা পেয়েছেন, তাঁদের ভিসাও আর কার্যকর থাকবে না।

ভারতীয় দূতাবাসের তরফে এও জানানো হয়েছে, যাঁদের ভারতে আসাটা অত্যন্ত জরুরি এই সময়সীমার মধ্যে, তাঁরা যেন অবশ্যই বেজিং, সাংহাই বা গুয়ানহুতে অবস্থিত ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে পারেন। এই শহরগুলিতে অবস্থিত যে কোনও ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করলেও চলবে।

Advertisement

আরও পড়ুন: সঞ্চয় বিরোধী এবং বৃদ্ধি ঘাতক হতে পারে নতুন আয়কর বিন্যাস

চিনের উহান শহর থেকে ভীষণ দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। ভারত, আমেরিকা, ইংল্যান্ড সহ বিশ্বের প্রায় ২৫টা দেশে ইতিমধ্যেই করোনাভাইরাসের জীবাণু মিলেছে। চিনে মৃত্যু হয়েছে তিনশোরও বেশি মানুষের। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ১৪৫৬২ জন। এই পরিস্থিতিতে সারা বিশ্বেই আতঙ্ক তৈরি হয়েছে এই মারণ ভাইরাসকে নিয়ে। এখনও কোনও প্রতিষেধকের খোঁজ মেলেনি।


সম্প্রতি ভারত দুটো বিমানে মোট ৬৫৪ জন ভারতীয়কে চিন থেকে দেশে ফিরিয়ে এনেছে। তার মধ্যে ছ’জন মলদ্বীপের লোকও রয়েছে।

আরও পড়ুন

Advertisement