×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

দেশে টানা ৩ দিন মৃত্যু ৪ হাজারের ঘরে, গত ২৪ ঘণ্টায় সংক্রমিত প্রায় সাড়ে ৩ লক্ষ

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি ১৪ মে ২০২১ ০৯:৫১
দেশের কোভিড পরিসংখ্যান।

দেশের কোভিড পরিসংখ্যান।
গ্রাফিক- শৌভিক দেবনাথ।

গত ৫ দিন ধরে দেশের দৈনিক করোনা সংক্রমণ সাড়ে ৩ লক্ষের আশপাশেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪০ লক্ষ ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪ হাজার জনের। এ নিয়ে টানা তিন দিন দৈনিক মৃত্যু ৪ হাজার ছুঁয়েছে। করোনার জেরে দেশে এখনও অবধি প্রাণ হারিয়েছেন ২ লক্ষ ৬২ হাজার ৩১৭ জন।

গত ২৪ ঘণ্টায় যত নতুন আক্রান্তের থেকে সুস্থ হওয়ার সংখ্যা বেশি। এর জেরে সক্রিয় রোগীর সংখ্যা কমেছে সাড়ে ৫ হাজারের বেশি। এমনকি গোটা অতিমারি পর্বে কোভিডে আক্রান্ত হওয়ার পর ২ কোটিরও বেশি মানুষ সুস্থ হয়ে উঠেছেন।

মহারাষ্ট্র, কর্নাটকে কিছুটা হলেও কমেছে দৈনিক সংক্রমণ। সে জন্যই দেশের দৈনিক সংক্রমণেও রাশ পড়েছে। উত্তরপ্রদেশ, দিল্লি, ছত্তীসগঢ়, গুজরাত, বিহার এবং মধ্যপ্রদেশেও সংক্রমণ গত কয়েকদিনে কমেছে। তবে তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ এবং কেরলে দৈনিক সংক্রমণ আগের থেকে বেড়েছে।

Advertisement

এই পরিস্থিতিতেই দেশে চলছে টিকাকরণ। গত ২৪ ঘণ্টায় দেশে টিকা নিয়েছেন ২০ লক্ষ ৮৪ হাজার ৩২৮ জন। এ নিয়ে দেশে মোট টিকা দেওয়া হয়েছে ১৭ কোটি ৯২ লক্ষেরও বেশি।

Advertisement