Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
CSIR

CSIR: সিএসআইআর-এ এই প্রথম মহিলা ডিরেক্টর

বর্তমানে তিনি তামিলনাড়ুর কারাইকুড়িতে সিএসআইআর-সেন্ট্রাল ইলেক্ট্রোকেমিক্যাল রিসার্চ ইনস্টিটিউট-এর ডিরেক্টর পদে রয়েছেন।

নাল্লাথাম্বি কালাইসেলভি। পিটিআই

নাল্লাথাম্বি কালাইসেলভি। পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ০৮:৪৩
Share: Save:

‘কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাসট্রিয়াল রিসার্চ’ (সিএসআইআর)-এর নতুন ডিরেক্টর জেনারেল নিযুক্ত হলেন বিজ্ঞানী নাল্লাথাম্বি কালাইসেলভি। প্রথম কোনও মহিলা দেশ জুড়ে ছড়িয়ে থাকা ৩৮টি গবেষণা কেন্দ্রের কনসর্টিয়াম সিএসআইআর-এর দায়িত্ব নিচ্ছেন।

লিথিয়াম আয়ন ব্যাটারি নিয়ে গবেষণার জন্য বিখ্যাত কালাইসেলভি। গত ২৫ বছরেরও বেশি সময় ধরে তিনি ইলেক্ট্রোকেমিক্যাল পাওয়ার সিস্টেম নিয়ে কাজ করছেন। বর্তমানে তিনি তামিলনাড়ুর কারাইকুড়িতে সিএসআইআর-সেন্ট্রাল ইলেক্ট্রোকেমিক্যাল রিসার্চ ইনস্টিটিউট-এর ডিরেক্টর পদে রয়েছেন।

কালাইসেলভির আগে সিএসআইআর-এর ডিজি ছিলেন শেখর মান্ডে। তিনি এপ্রিল মাসে অবসর নেন। তার পর থেকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে এই পদ সামলাচ্ছিলেন জীবপ্রযুক্তি বিভাগের সচির রাজেশ গোখলে। বিজ্ঞানী কালাইসেলভি সিএসআইআর-এর পাশাপাশি ‘ডিপার্টমেন্ট অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাসট্রিয়াল রিসার্চ’-এর সচিবের দায়িত্বও পালন করবেন।

তিনি সিএসআইআর-এর অদৃশ্য সেই কাঁচের দেওয়াল প্রথম ভেঙেছিলেন ২০১৯ সালে। সে বছর ফেব্রুয়ারি মাসে সিএসআইআর-সেন্ট্রাল ইলেক্ট্রোকেমিক্যাল রিসার্চ ইনস্টিটিউট-এর প্রথম মহিলা ডিরেক্টর মনোনীত হন কালাইসেলভি। তামিলনাড়ুর তিরুনেলভেলি জেলার একটি ছোট্ট শহরের মেয়ে কালাইসেলভি এই প্রতিষ্ঠানেই বিজ্ঞানী হিসেবে নিজের কর্মজীবন শুরু করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.