Advertisement
২০ জুলাই ২০২৪
National News

কেজরীর গড়েও গেরুয়া গর্জন, দিল্লি পুরভোটে বিজেপির জয়জয়কার

ফের গেরুয়া ঝড়। উত্তরপ্রদেশের পর দিল্লিতে। বুধবার সকালে ভোটযন্ত্র খোলা হতেই দিল্লির সর্বত্র বিজেপি ঝড়ের ইঙ্গিত মিলতে শুরু করেছে।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৭ ০৮:৩৭
Share: Save:

ফের গেরুয়া ঝড়। উত্তরপ্রদেশের পর দিল্লিতে। বুধবার সকালে ভোটযন্ত্র খোলা হতেই দিল্লির সর্বত্র বিজেপি ঝড়ের ইঙ্গিত মিলতে শুরু করে। বেলা যত গড়িয়েছে পাল্লা ততই বেশি করে ঝুঁকেছে বিজেপির দিকে। রাজধানীর তিন পুরসভাতেই কংগ্রেস এবং আম আদমি পার্টিকে (আপ) বহু পিছনে ফেলে এগিয়ে গিয়েছে বিজেপি। তিন পুরসভা মিলে মোট ২৭২টি ওয়ার্ডে ভোট হয়েছে। এর মধ্যে উত্তর দিল্লির সরাই পিপল এবং পূর্ব দিল্লির মৌজপুর আসনে প্রার্থীর মৃত্যুর জন্য গণনা আপাতত স্থগিত রাখা হয়েছে। গণনা শুরুর পর থেকে তিন পুরসভাতেই সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় আসনের চেয়ে অনেক বেশি আসনে বিরোধীদের পিছনে ফেলে এগিয়ে গিয়েছে গেরুয়া ব্রিগেড।

উত্তর দিল্লি ও দক্ষিণ দিল্লি পুরসভায় ১০৪টি করে আসন রয়েছে। পূর্ব দিল্লি পুরসভায় রয়েছে ৬৪টি আসন। গত নির্বাচনেও দিল্লির তিন পুরসভাই বিজেপি-র দখলে গিয়েছিল। কিন্তু পূর্ব দিল্লি ছাড়া বাকি দু’টিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বিজেপি পায়নি। ২০১৪-র লোকসভা নির্বাচনে দিল্লির ৭টি লোকসভা কেন্দ্রেই বিজেপি জয়ী হয়। কিন্তু ২০১৫ সালের বিধানসভা নির্বাচন ছিল বিজেপির কাছে দুঃস্বপ্ন। কেজরীবাল ঝড়ের সামনে খড়কুটোর মতো উড়ে গিয়েছিল পদ্মফুল। ৭০ আসনের দিল্লি বিধানসভায় ৬৭টিই দখল করেছিল কেজরীর আম আদমি পার্টি। বিজেপি পেয়েছিল মাত্র ৩টি। কংগ্রেস নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল।

দিল্লি পুরভোট ফলাফল ২০১৭

দিল্লি উত্তর দিল্লি দক্ষিণ দিল্লি পূর্ব

মোট ১০৪ ১০৪ ৬৪

বিজেপি ৬৬ ৭০ ৪৮

আপ ২০ ১৬ ১০

কংগ্রেস ১৫ ১২ ৩

অন্যান্য ২ ৬ ২

সেই ঐতিহাসিক বিধানসভা নির্বাচনের দু’বছরের মাথায় পৌঁছে দেশের রাজধানী শহর কিন্তু বুঝিয়ে দিচ্ছে, দিল্লিবাসী মন বদলে ফেলেছেন। যে বিপুল ঝড় কেজরীবালের পক্ষে গিয়েছিল দু’বছর আগে, সেই ঝড়টাকেই যেন এ বার নিজেদের পালে টেনে নিয়েছেন অমিত শাহ-মনোজ তিওয়ারিরা। দিল্লির শাসক দল আপ এবং কংগ্রেসকে অনেক পিছনে ফেলে দিয়ে হু হু করে এগিয়ে যাচ্ছেন বিজেপি প্রার্থীরা।

দিল্লি পুরভোট ফলাফল ২০১২

দিল্লি উত্তর দিল্লি দক্ষিণ দিল্লি পূর্ব

মোট ১০৪ ১০৪ ৬৪

বিজেপি ৪৯ ৪৪ ৩৫

কংগ্রেস ২৯ ২৯ ১৯

অন্যান্য ১৬ ৩১ ১০

উত্তর এবং দক্ষিণ দিল্লিতে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫৩টি করে আসন। আর পূর্ব দিল্লিতে ম্যাজিক ফিগার ৩৩। বুধবার সকালে ভোট গণনা শুরুর পর ঘণ্টাখানেক কাটতে না কাটতে তিন দিল্লিতেই ম্যাজিক ফিগারের চেয়ে অনেক বেশি আসনে বিজেপি এগিয়ে যায়। ফলে আম আদমি পার্টি নিজের খাসতালুকে শোচনীয় পরাজয়ের মুখে পড়তে চলেছে বলে আভাস মিলছে। আপের চেয়েও পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে কংগ্রেস। তবে গত বিধানসভা নির্বাচনে দিল্লিতে কংগ্রেসের যে হাল হয়েছিল, এ বার নিঃসন্দেহে পরিস্থিতি তার চেয়ে ভাল। আপের কাছে হারানো জমি কিছুটা হলেও পুনরুদ্ধার করতে পেরেছে কংগ্রেস, বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন: দু’বছরেই উলটপুরাণ, বিজেপি ২৭ থেকে ১৮৩, আপ ২৩৯ থেকে ৪৪

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE